অবশেষে চাঁদের বুকে রোভার প্রজ্ঞানের খোঁজ দিলেন চেন্নাইয়ের সেই ব্যক্তি



Odd বাংলা ডেস্ক: চেন্নাইয়ের এক প্রযুক্তিবিদ দাবি করেছেন যে, তিনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) চন্দ্র মিশনের চন্দ্রযান-২ তে থাকা রোভারটির সন্ধান পেয়েছেন। রোভারটি চন্দ্র পৃষ্ঠে উপস্থিত রয়েছে এবং কয়েক মিটার সরেও গেছে। শানমুগা সুব্রমনিয়াম নামের ওই প্রযুক্তিবিদ এর আগে চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে দিয়েছিলেন। 

 চন্দ্রযান-২ হল চাঁদে ভারতের দ্বিতীয় মিশন যা গত বছর মহাকাশে প্রেরণ করা হয়েছিল। এটিতে ল্যান্ডার বিক্রম এবং প্রজ্ঞান নামের একটি রোভার ছিল। চন্দ্রপৃষ্ঠে অবতরণের আগ মুহূর্তে নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় নভোযানটির। প্রযুক্তিবিদ সুব্রমনিয়াম টুইটারে একাধিক চিত্র পোস্ট করেছেন, যেখানে তিনি দাবি করেছেন রোভার প্রজ্ঞান অক্ষত এবং বিক্রম ল্যান্ডারের থেকে বেরিয়ে এসে, কয়েক মিটার পথ পাড়িও দিয়ে ফেলেছে রোভার। চন্দ্রপৃষ্ঠে রোভারের সেই গতিপথ ট্র্যাক করেছেন তিনি। 

 সুব্রমনিয়াম বলেছিলেন যে, রোভারটি সনাক্ত করা কঠিন ছিল কারণ এটি চাঁদের দক্ষিণ মেরুতে উপস্থিত ছিল, যা সবসময় অন্ধকারে ঢেকে থাকে। নভেম্বরে নাসার ফ্লাইবাইতে এটি সনাক্ত করা যায়নি। উল্লেখ্য, নাসার দেওয়া কিছু ছবি বিশ্লেষণ করে শানমুগা গত ডিসেম্বরে প্রমাণ করেন, ল্যন্ডার বিক্রমের ধ্বংসাবশেষ চাঁদের মাটি আর ধুলোয় ঢাকা পড়ে গেছে। গত ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের কথা ছিল বিক্রমের। কিন্তু চারশো মিটার ব্যবধান থেকে তার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর।
Blogger দ্বারা পরিচালিত.