ভারত-সহ ২০টি দেশের কাছ থেকে ১০০ কোটি করোনার টিকা পাঠানোর আবেদন পেল রাশিয়া


Odd বাংলা ডেস্ক: মঙ্গলবার রাশিয়ার তরফে ঘোষণা করা হয়েছে সারা বিশ্বের মধ্যে প্রথম করোনাভাইরাসের টিকা আবিষ্কার করেছে। ট্রায়ালের পর রুশ স্বাস্থ্য মন্ত্রকের তরফে সবুজ সংকেত দেওয়া হয়েছে। 'স্পুটনিক ভি' নামে পরিচিত ভ্যাকসিনটি কোভিড-১৯-এর বিরুদ্ধে একটি স্থিতিশীল প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে বলে মনে করা হচ্ছে। আর এবার রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন 'স্পুটনিক ভি'-এর প্রতি আগ্রহ দেখিয়েছে ভারত-সহ বিশ্বের ২০টি দেশ। মস্কোর তরফে মঙ্গলবার জানানো হয়েছে, ২০টি দেশ থেকে ১ বিলিয়ন ডোজ সরবরাহের অর্ডার পেয়েছে। 

রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (যারা ভ্যাকসিন প্রকল্পের জন্য অর্থের যোগান দিচ্ছে)-এর প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানিয়েছেন, ভ্যাকসিনের তিন পর্বের ট্রায়াল বুধবার শুরু হবে এবং সেপ্টেম্বর থেকে ভ্যাকসিনের ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন শুরু হবে বলে আশা করা হচ্ছে।ভ্যাকসিন উৎপাদন সম্পর্কে আরও বিশদ তথ্য প্রদান করে তিনি বলেন যে, বিশ্বেরর অন্যান্য দেশগুলির সঙ্গে রাশিয়া প্রতি বছর ৫০০ মিলিয়ন ডোজ টিকা প্রস্তুত করতে পারবে।

মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছিলেন যে তার দেশ প্রথম টিকা প্রস্তুত করেছে যা, COVID-19-এর বিরুদ্ধে বেশ কার্যকরী প্রভাব ফেলেছে। গতকাল পুতিন আরও জানান এই প্রক্রিয়ায় তাঁর কন্যাও অংশগ্রহণ করেছিলেন এবং তাঁর শরীরেই প্রথম টিকাকরণ করা হয়েছে। পুতিন বলেন, প্রথম টিকা দেওয়ার পরে, তার শরীরের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছিল, পরের দিন তা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে সামান্য বেশি ছিল। দ্বিতীয় ইনজেকশন দেওয়ার পরে, দ্বিতীয় টিকাটি যখন দেওয়া হয, তখন তাঁর শরীরের তাপমাত্রা খানিকটা বৃদ্ধি পেয়েছে, এবং তারপরে কিন্তু তাঁর শারীরিক অবস্থা পুনরায় ঠিক হয়ে যায় এবং তিনি ভাল বোধ করেন।
Blogger দ্বারা পরিচালিত.