এই রাখি বন্ধন উৎসবে মিষ্টি ব্যবসায়ে বিরাট ধস, ক্ষতি হতে পারে ৫০০০ কোটি টাকার!


Odd বাংলা ডেস্ক: উৎসব-অনুষ্ঠানের মরশুমের ছবিটি অন্যান্য বছরের তুলনায় এবার অনেকটাই আলাদা। কারণ হল কোভিড-১৯। অন্যান্যবারের তুলনায় এবারের জৌলুস ঘনঘটা সবই ফিকে। আর এবার করোনাভাইরাস মহামারির কারণে এবারের রাখি বন্ধন উৎসবে বিরাট ক্ষতির মুখে এদেশের মিষ্টি শিল্প। জানা গিয়েছে এবছর রাখিতে প্রায় ৫০০০ কোটি টাকার আর্থিক ক্ষতির মুখে পড়বে মিষ্টি শিল্প। 

মিষ্টি নির্মাতাদের একটি জাতীয় ফেডারেশন জানিয়েছে, এ বছরের রাখি বন্ধন উত্‍সবে বিভিন্ন রাজ্যের প্রশাসনিক অব্যবস্থাপনার জন্যে ব্যপক ক্ষতির মুখে পড়বে মিষ্টির শিল্প। ফেডারেশন অফ সুইটস অ্যান্ড নামকিন ম্যানুফ্যাকচারার্স –এর ডিরেক্টর ফিরোজ এইচ নাকভি একটি সর্বভারতী সংবাদ সংস্থাকে জানিয়েছেন, গত বছর রাখিতে সারা দেশে প্রায় ১০ হাজার কোটি টাকার মিষ্টি বিক্রি হয়েছে। তবে চলতি বছরে টাকার পরিমাণটা কমে ৫০০০ কোটিতে এসে দাঁড়াবে বলেই অনুমান তাঁদের। 

মারণ করোনার কামড়ে দেশের মানুষ চরম আর্থিক সংকটের মুখে এসে দাঁড়িয়েছেন, যার ফলে মানুষের ক্রয়ক্ষমতা ইতিমধ্যেই প্রভাবিত হয়েছে। পাশাপাশি তিনি আরও বলেন, রাখি বন্ধনের ঠিক আগের মুহূর্তে অর্থাৎ শনি ও রবিবার মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ-সহ অন্যান্য কয়েকটি রাজ্যের অনেক জেলায় মিষ্টির দোকান খোলার নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছিল। যার ফলে, উৎসাহ এবং চাহিদা পূরণের জন্য মিষ্টি উৎপাদন এবং তা পর্যাপ্ত পরিমাণে স্টক করা যায়নি। যার ফলে ক্ষতির মুখে মিষ্টি শিল্প। 
Blogger দ্বারা পরিচালিত.