হজমশক্তি বাড়াতে চান? তাহলে প্রতিদিনের ব্রেকফাস্টে খান এই ৫টি খাবারের কোনও একটি


Odd বাংলা ডেস্ক: শরীর সুস্থ রাখতে রোজ ব্রেকফাস্ট করাটা খুব জরুরি। আর ,কালেক জলখাবারে শরীরের জন্য প্রোটিন, ভিটামিন বিশেষ প্রয়োজনীয়। প্রায়শই অনেকে সঠিকভাবে ব্রেকফাস্ট করেন না বলে অসুস্থ হয়ে পড়েন।  ব্রেকফাস্টের জন্য সহজ এবং হালকা পুষ্টিকর খাবার খাওয়া উচিত। কারণ সকালবেলা সঠিক খাবার খেলে হজম শক্তি ভাল থাকে।

শরীরের হজমশক্তিকে বাড়িতে তোলা এবং তা বজায় রাখা একটি কঠিন কাজ। ডায়েট, ফিটনেস, নিয়মিত ঘুমানো সামগ্রিকভাবে মেনে শরীরকে সুস্থ রাখা উচিত। এমন কিছু খাবার রয়েছে যা সকালের জলখাবারে খেলে আপনার হজমশক্তি কয়েকগুণ বেড়ে যাবে। দেখুন কী কী খাবার-

১. পেঁপে - দিনের সবার প্রথম খাবারটি একটি গুরুত্বপূর্ণ খাবার। পেঁপে সকালের প্রথম খাবার হিসেবে খুবই উপযোগী। ব্রেকফাস্টে পেঁপে খেলে শরীর সুস্থ থাকবে এবং আপনার হজম শক্তিও বৃদ্ধি পাবে।             


২. আপেল - ব্রেকফাস্টের জন্য খুবই উপযোগী হল আপেল। আপেলে প্রচুর পরিমানে ভিটামিন এ এবং সি থাকে। এছাড়াও মিনারেল ও পটাশিয়াম থাকে। আপেল কোষ্ঠকাঠিন্য দূর করে এবং হজম শক্তি বাড়িয়ে তোলে।
 
৩. শশা - শশা শরীরে হজম শক্তি বৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং উপযোগী একটি ফল। শশাতে ইরপ্সিন থাকে যা দ্রুত খাবার হজম করে। এছাড়াও শশা খেলে পেটে ব্যথা, অ্যাসিডিটি, গ্যাস্ট্রিক আলসারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।    
     
৪. কলা - কলাতে প্রচুর পরিমানে ফাইবার থাকে যা হজম শক্তি বাড়ায়। রোজ সকালে একটি করে কলা খেলে শরীরের নানান সমস্যার থেকে মুক্তি পাওয়া যায়।         

৫. মধু ও লেবু - রোজ সকালে হালকা উষ্ণ গরম জলের সঙ্গে লেবুর রস ও মধু খেলে শরীর ভাল এবং সুস্থ থাকে। এছাড়াও হজম শক্তি বৃদ্ধি করে। সকালে এটি খালি পেটে খেলে শরীরে মেটাবলিজম বৃদ্ধি পায় এবং খুব সহজেই ওজনও কমানো যায়।
Blogger দ্বারা পরিচালিত.