রূপচর্চায় অসামান্য কাজে দেয় শাঁখের গুঁড়ো, কোন ধরণের ত্বকে কীভাবে ব্যবহার করবেন, জেনে নিন বিস্তারিত


Odd বাংলা ডেস্ক: ত্বক এবং রূপের সৌন্দর্য বাড়ানোর জন্য অনেকই অনেকরকম পদ্ধতি অবলম্বন করেন। কখনও বিভিন্ন নামিদামি ফেসওয়াশ, ফেয়ারনেস ক্রিম, ময়েসচারজার ক্রিম, কখনও আবার বাজার থেকে কিনে আনা বা বাড়িতেই বানিয়ে নেওয়া ফেসিয়াল সরঞ্জাম। তবে এত তোরজোড় না করে শুধুমাত্র একটি উপকরণেই হতে পারে সব সমস্যার সমাধান। শঙ্খচূর্ণ বা শঙ্খের গুঁড়ো দিয়ে হতে পেতে পারেন উজ্জ্বল ত্বক। কখনও ভাবতে পেরেছিলেন এও সম্ভব?   

শঙ্খ বা শাঁখ কেটে তৈরি করা হয় বিবাহিত বধুদের হাতের শাঁখা। সেই শাঁখা শাঁখারিরা কেটে বানানোর সময়েই যে শঙ্খের গুড়ো গুলো পড়ে যায় তা দিয়েই হতে পারে রূপচর্চা। বা বাড়িতেও শাঁখ বেটে গুঁড়ো করে নিয়ে তাও মুখে লাগাতে পারেন।

জানতেন কি, শঙ্খতে রয়েছে জিঙ্ক অক্সাইড যা সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে পারে। আরও বিভিন্নভাবে ত্বককে রক্ষা করে সুন্দর ও উজ্জ্বল করে তোলে। তবে খেয়াল রাখতে হবে কারওর যদি কোনও রকম অ্যালার্জির সমস্যা থাকে, তাহলে ত্বক ফুলে যেতে পারে। তাই সব ধরনের ত্বকের জন্য উপযোগী হলেও ত্বকের প্রকারভেদে আলাদাআলাদ প্যাক তৈরি করে ব্যবহার করা উচিত।

বিভিন্ন ধরনের ত্বকের জন্য বিভিন্ন রকমের শঙ্খের পেসপ্যাক -

১. শুষ্ক ত্বকের জন্য - শুষ্ক ত্বকে কালচে ছোপ বেশি পরিমাণে পড়ে। আবার শুষ্ক থাকার জন্য ত্বকের জলের পরিমাণ কম হওয়ায় মুখ অনেক সময় ফ্যাকাসে দেখায়। যাঁদের ত্বকে কালচে ছোপ বেশি পরিমাণে দেখা যায় এটি তাঁদের জন্য। মাত্র ২ সপ্তাহ নিয়মিত ব্যবহারে কালচে ছোপ একেবারে উধাও হয়ে যেতে পারে। ১ টেবিল চামচ শঙ্খের গুঁড়ো, ২ চা-চামচ আপেল সিডার ভিনেগার, ৪-৫ ফোঁটা কাঠবাদামের তেল, ভিটামিন সি ট্যাবলেট ও সামান্য গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করে ফেলুন। তারপর মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে তারপর মুখ ধুয়ে ফেলতে হবে।

২. তৈলাক্ত ত্বকের জন্য - যাঁদের ব্রণ ও ব্ল্যাক হেডসের সমস্যা রয়েছে তাঁরা ২ টেবিল চামচ তুলসী পাতার রস, ১ টেবিল চামচ শঙ্খের গুঁড়ো মিশিয়ে নিন ভালভাবে। এবার সামান্য ব্রাউন সুগার দিয়ে মিশিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। ৫ মিনিট পর একটু ঘষে তুলে ফেলুন। তৈলাক্ত ত্বকে সপ্তাহে ১ দিন ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

৩. সবধরনের ত্বকের জন্য - ১ টেবিল চামচ শঙ্খের গুঁড়ো,  লেবুর খোসাবাটা ১/২ চা-চামচ, ৩ থেকে ৪ ফোঁটা গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে  একটা প্যাক বানিয়ে ফেলুন। তারপর মুখে লাগিয়ে নিন। ৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন ১ বার করে প্যাকটি লাগালে রোদের প্রভাবে মুখে পরা ট্যান একেবারে দূর হয়ে যাবে।

৪. শঙ্খের বডি স্ক্রাব -  ১ কাপ শঙ্খগুঁড়োর সঙ্গে ১ কাপ মুসুর ডালের বেসন, ১টি ডিম ও লেবুর রস মিশিয়ে সারা শরীরে ১০ মিনিটের জন্য মেখে রাখুন।    তারপর ছোট রুমাল বা তোয়ালে ভিজিয়ে আলতো ঘষে তুলে ফেলুন। সপ্তাহে ১ দিন প্যাকটি ব্যবহার করলে উপকার পাবেন। এই প্যাক ব্যবহার করলে সাবান ব্যবহার করার প্রয়োজন পরবে না। গলা, ঘাড়সহ শরীরের যেসব স্থানে কালচে ভাব বা ট্যান রয়েছে সেখানে ব্যবহার করুন উপকার পাবেন।

৫. রোদ থেকে বাঁচার জন্য - সামান্য পরিমাণ শঙ্খের গুঁড়ো, কেওলিন পাউডার ও মুলতানি মাটির গুঁড়া ভালভাবে মিশিয়ে নিন। বাইরে যাওয়ার সময় নিয়মিত পাউডারের মতো করে ব্যবহার করুন। রোদে পুড়ে যাওয়ার হাত থেকে এটি ত্বককে রক্ষা করতে সাহায্য করবে।

তবে মনে সন্দেহ থাকলে অবশ্যই ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে শাঁখের গুঁড়ো ব্যবহার করুন। 
Blogger দ্বারা পরিচালিত.