সেদ্ধ বা রান্না করে নয়, এই ৬টি খাবার কাঁচা খেলেই উপকারিতা বেশি


Odd বাংলা ডেস্ক: রান্না করা, স্টিম করা, ফুটন্ত এবং স্টির-ফ্রাই- খাবার যেভাবেই খাওয়া হোক না কেন খাবারের পুষ্টি নির্ভর করে তা কীভাবে খাওয়া হচ্ছে, তার ওপরেও। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে ফোর্টিস-এসকর্টস হাসপাতালের ক্লিনিকাল ডায়েটিশিয়ান ডাঃ রূপালী দত্তের মতে, কিছু কিছু খাবার রান্না করলে তার মধ্যেকার ভিটামিন সি এবং বি নষ্ট করে দিতে পারে। তাঁর মতে, সঠিক পুষ্টিগুণ পেতে কিছু কিছু খাবার কাঁচা খাওয়াই ভাস। এই যেমন- 

১) নারকেল- নারকেল কাঁচা সবচেয়ে হাইড্রেটিং খাবারগুলির মধ্যে অন্যতম হল নারকেল। নারকেলে প্রাকৃতিকভাবে উচ্চ মাত্রায় ইলেকট্রোলাইট থাকে, যা স্বাস্থ্যকর চর্বির উৎস। শুকনো নারকেলে একই পুষ্টিগুণ থাকে না। 

২) আপেল- ডিহাইড্রেশন প্রসেসের জন্য আপেলের মধ্যে থাকা একটি বড় পরিমাণ নিউট্রিয়েন্টস এবং মিনারেল নষ্ট হয়ে যেতে পারে। আপেল যদি ফোটান বা রান্না করেন তাহলে এতে চিনির মাত্রা বেড়ে যায় তাই রান্না করার সময় এতে আরও ক্যালরি এবং কার্বোহাইড্রেট যোগ হতে পারে তাই আপেল কাঁচা খাওয়াই ভাল।

৩) কাঁচা বাদাম- ভাজা বাদামের চেয়ে কাঁচা বাদামে আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস আরও বেশি পরিমাণে থাকে।

৪) গাঢ় সবুজ সবজি- গাঢ় সবুজ শাকসবজি ভিটামিন সি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এতে সালফোরাফেইন নামে একটি যৌগ থাকে যা রক্তচাপ কমিয়ে, এবং হার্টের উন্নতি করতে সাহায্য করে। দেখা গিয়েছে যে জলে সেদ্ধ করার পর ব্রকলিতে সালফোরাফেনের পরিমাণ ৭০ শতাংশ কমে যেতে পারে।

৫) বেল পেপার- বেল পেপারে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।  মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ অনুসারে, বেল পেপার যদি ৩৭৩ ডিগ্রির বেশি তাপমাত্রায় রান্না করা হয় তবে, গুণগত মান নষ্ট হয়ে যায়। ভিটামিন সি তাপের সংবেদনশীল।

৬)স্প্রাউট- স্প্রাউট ভিটামিন সি, ফাইবার, ফোলেট, ম্যাঙ্গানিজ এবং দুর্দান্ত উৎস। এই পুষ্টিগুণ রান্না করা হলে হ্রাস পায়, বিশেষত ভিটামিন সি এবং ফোলেট তাপ সংবেদনশীল।
Blogger দ্বারা পরিচালিত.