২ জনের বেশি সন্তান থাকলে আর ভোটে দাঁড়ানো যাবে না, নয়া আইন আনছে যোগী সরকার


Odd বাংলা ডেস্ক: যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন উত্তরপ্রদেশ সরকার আসন্ন ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোটে প্রার্থী নির্বাচনে এবার একটি বড় পরিবর্তন আনতে চলেছে। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ নির্বাচনের ক্ষেত্রে জনসংখ্যা নিয়ন্ত্রণকে হাতিয়ার করছে উত্তরপ্রদেশ সরকার। সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২জনের বেশি সন্তান থাকলে কোনও প্রার্থী পঞ্চায়েত নির্বাচনে অংশ নিতে পারবেন না।

প্রসঙ্গত, রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী নিজে এই আইনের সপক্ষে রয়েছেন। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সঞ্জীব বালিয়ান সহ অন্যান্যরাও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি পাঠিয়েছিলেন এই আইন বলবৎ করার জন্য। যদিও এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন যোগী নিজেই। 


পাশাপাশি পঞ্চায়েত নির্বাচনে প্রার্থীদের নূন্যতম যোগ্যতাও নির্দিষ্ট করে দেওয়া হবে। গ্রাম পঞ্চায়েত নির্বাচনে মহিলা এবং সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য নূন্যতম যোগ্যতা অষ্টম শ্রেণী করা হবে। পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের জন্য নূন্যতম যোগ্যতা দশম শ্রেণী পর্যন্ত করা হবে বলে জানা গিয়েছে। তবে এই বিষয়ে পঞ্চায়েত রাজ আইনে সংশোধনের জন্য খুব শীঘ্রই ক্যাবিনেটে প্রস্তাব আনা হবে। 
Blogger দ্বারা পরিচালিত.