মোবাইলে অক্সিমিটার অ্যাপ ইনস্টল করছেন? ফাঁকা হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, সতর্ক করল CID


Odd বাংলা ডেস্ক: আপনার মোবাইল ফোনে কি অক্সিমিটার অ্যাপ ডাউনলোড করার নোটিফিকেশন এসেছে? আর তাতে বলা হচ্ছে, আঙুল ছোঁয়ালেই অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা জেনে যাবেন আপনি? এমনটা করার আগে সতর্ক হোন। এবিষয়ে রাজ্যবাসীর কাছে সতর্কতা জারি করল রাজ্যের গোয়েন্দা সংস্থা সিআইডি। 

এদিন ভবানী ভবনের সূত্রে বলা হয়েছে, ভুয়ো অ্যাপের পাল্লায় পড়ে সাধারণ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁরা হয়ে যেতে পারে। ফোন মেমরি এবং গ্যালারিতে থাকা ব্যক্তিগত যাবতীয় তথ্য হাতিয়ে নিতে পারে সাইবার হ্যাকাররা। কীভাবে হতে পারে এমনটা? প্রসঙ্গত, বেশ কিছু অনলাইন পেমেন্ট অ্যাপের ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্টের প্রয়োজন হয়। ভুয়ো অক্সিমিটার অ্যাপের নাম করে এইভাবে আঙুলের ছাপ নিয়ে, ওটিপি জেনে নিয়ে উধাও হয়ে যেতে পারে অ্যাকাউন্টের টাকা রাজ্যের সমস্ত পুলিশ কমিশনারেট এবং জেলা পুলিশকে এ ব্যাপারে সতর্ক করেছে সিআইডি।


শুধু তাই নয়, আঙুলের ছাপ ব্যবহার করে মোবাইলের অন্দরমহলেও হানা দিতে পারে সাইবার অপরাধীরা। মোবাইলের যাবতীয় তথ্য, ছবি, ভিডিও চলে যেতে পারে তাদের জিম্মায়। ওই আঙুলের ছাপ ব্যবহার করে নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অনেক বড় আর্থি তছরুপ হতে পারে বলেও সতর্ক করেছে সিআইডি।

প্রসঙ্গত, করোনা আবহে শরীরে অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা ঠির রয়েছে কিনা তা জরুরী আর তার জেরেই হু হু করে বিক্রি বাড়ছে অক্সিমিটারের। সাধারণত একজন পূর্ণ বয়স্ক মানুষের স্বাভাবিক মাত্রা ৯৫ থেকে ১০০ শতাংশ। আর তা যদি ৯০ শতাংশের নীচে নেমে গেলেই বুঝতে হবে গুরুতর সমস্যা হচ্ছে। প্রসঙ্গত সিআইডি-র তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও অভিযোগ পাওয়া যায়নি। তবে বেশকিছু সিকিউরিটি এজেন্সি এবিষয়ে তাদের সতর্ক করেছেন। 
Blogger দ্বারা পরিচালিত.