থার্ড স্টেজে ফুসফুসের ক্যান্সার ধরা পড়ছে সঞ্জুর, কেন হয় এই ক্যান্সার, এর লক্ষণই বা কী


Odd বাংলা ডেস্ক: বলিউডের জনপ্রিয় অভিনেতা সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়েছেন। ফুসফসের ক্যানসারের থার্ড স্টেজ-এ রয়েছেন তিনি। অভিনেতা সঞ্জয় দত্ত টুইট করে জানিয়েছেন যে অসুস্থ হয়ে পরার জন্য তিনি কাজ থেকে কিছুদিনের বিরতি নিচ্ছেন।

জানেন কি, প্রতি ১৫ জন পুরুষের মধ্যে একজনের ফুসফুসে ক্যানসারে আক্রান্ত হতে পারে। আবার প্রতি ১৭ জন মহিলার মধ্যে একজনের এই অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকতে পারে। প্রসঙ্গত বিষয়টি হল পুরুষও মহিলাদের মধ্যে ক্যানসারে আক্রান্ত হয়ে যত মানুষের মৃত্যু হয়, তার মধ্যে বেশিরভাগই হয় ফুসফুসের ক্যানসারের কারণে।

তবে ধূমপায়ীদের ক্ষেত্রে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। প্রতিদিন যারা দুই-তিন প্যাকেট ধুমপান করেন এবং ২০-৩০ বছর ধরে  ধূমপান করতে থাকেন তাদের মধ্যে ৯০ ভাগ লোকের ফুসফুসে ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। 

ফুসফুস ক্যানসারের লক্ষণ- ফুসফুসের ক্যানসারের অনেক লক্ষণ রয়েছে। যদি টিউমারের আকার ছোট হয় তাহলে কোনও লক্ষণ দেখা যায় না। যদি টিউমার বড় হয় তখন লক্ষণ দেখা যায়। অতিরিক্ত পরিমাণে কাশি হয় এবং কাশির সঙ্গে রক্ত বেরোয়। এছাড়াও শরীরের ওজন কমে এবং গলার স্বর ভেঙে যায়।

কখন চিকিৎসকের কাছে যাবেন - যখন ফুসফুসের  টিউমারটি ছোট থাকে তখন সে ক্ষেত্রে সমস্যা ধরা পড়ে না। ছোটো টিউমারটি ধীরে ধীরে বড় হতে থাকে। যারা ২০-৩০ বছরের বেশি সময় ধরে ধূমপান করেন তাদের এক্সরে করে বা স্ক্রিনিং করলে অনেক সময় সমস্যা ধরা পড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষা করে প্রায় ২৫ ভাগ রোগীকে নির্ণয় করা সম্ভব হয়েছে। প্রথম দিকে টিউমারটি ছোট থাকলে অপারেশন করা যেতে পারে। তবে বড় হয়ে গেলে  কেমোথেরাপি করে চিকিৎসা করতে হয়।     

চিকিৎসা হওয়ার পরও কী কী সমস্যা দেখা যেতে পারে- প্রথম দিকে এই ফুসফুসের ক্যানসার ধরা না পরলে বেশির ভাগ ক্ষেত্রে আক্রান্ত হওয়া ব্যক্তি বেশিদিন বাঁচতে পারেন না। তাঁরা সাধারণত পাঁচ বছরের বেশি বাঁচে না। এখন সময় বদলেছে। চিকিৎসার অনেক উন্নতি ঘটেছে। অনেক নতুন কেমোথেরাপি, রিসিপটর বেইজ কেমোথেরাপি চলে এসেছে। সেগুলি ব্যবহার করে একজন রোগী বাঁচিয়ে রাখার যথাসাধ্য চেষ্টা করা হয়। 

প্রায় পাঁচ বছর পর্যন্ত একজন ফুসফুসে আক্রান্ত ব্যক্তিকে বাঁচিয়ে রাখা সম্ভব হয়। আবার প্রথম দিকে ধরা পড়লে পাঁচ বছরের বেশি সময় পর্যন্ত বাঁচিয়ে রাখা যায়। সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার পর থেকে আপাতত কাজ থেকে বিরতি নিয়েছেন। চিকিৎসার জন্য যেতে পারেন আমেরিকায়।
Blogger দ্বারা পরিচালিত.