জলমগ্ন রাস্তায় মানুষের প্রাণ বাঁচাতে টানা ৫ ঘন্টা খোলা ম্যানহোল পাহারায় মহিলা



Odd বাংলা ডেস্ক: জলমগ্ন রাস্তায় এমনিতেই খাল-বিল বোঝা খুবই মুশকিল হয়ে পড়ে। বিশেষ করে মুশকিল অপরিচিতদের কাছে অচেনা রাস্তায়। আর এসব খাল-বিলে পড়েই দুর্ঘটনার সম্মুখীন হতে হয় সাধারণ মানুষকে। আর এসব খাল-বিলে পরেই যখন দুর্ঘটনা ঘটে তখন ম্যানহোলে পড়লে কি অবস্থা হবে সেটা তো উপলব্ধি করতেই পারছেন। আর এমন উপলব্ধি থেকেই সাধারণ মানুষের প্রাণ বাঁচাতে এক মহিলা টানা ৫ ঘন্টা জলমগ্ন মুম্বইয়ের রাস্তায় একটি ম্যানহোলের পাশে দাঁড়িয়ে থাকলেন। 

খোলা ম্যানহোল পাহারা দিয়ে পথচলতি মানুষদের সতর্ক করেন যেন ম্যানহোলের দিকে না আসেন। দিন কয়েক ধরেই মুম্বইয়ে অতিবৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। জলমগ্ন হয়ে পড়েছে রাস্তাঘাট। এমনকি টানা বৃষ্টির কারণে মুম্বইয়ের বিভিন্ন এলাকায় বৃষ্টির জল ঢুকে পড়েছে ঘর বাড়িতে। মুম্বইয়ের ছোট-বড় রাস্তায় এই জল জমে যাওয়ার কারণে সেই জল যাতে দ্রুত রাস্তা থেকে বেরিয়ে পড়ে তার জন্য রাস্তার উপর থাকা বেশ কয়েকটি ম্যানহোলের মুখ খুলে দেওয়া হয়। কিন্তু এই খোলা ম্যানহোলই বড় বিপদের কারণ হতে পারে সে কথা মাথায় রেখেই ওই মহিলার এমন পদক্ষেপ। The Better India নামক একটি টুইটার প্রোফাইল থেকে সম্প্রতি ওই মহিলার এমন কর্মকাণ্ডের ভিডিও পোস্ট হয়েছে। ভিডিওটি পোস্ট করার পাশাপাশি তারা জানিয়েছে, মুম্বইয়ের পশ্চিম মাতুঙ্গার তুলসি পাইপ রোডের এই ভিডিও। যে ভিডিওতে দেখা গিয়েছে ওই মহিলা টানা ৫ ঘন্টা বৃষ্টি মাথায় একটি খোলা ম্যানহোলের পাশে দাঁড়িয়েছিলেন।

আর দাঁড়িয়ে থাকা অবস্থায় তিনি ওই রাস্তা দিয়ে যাতায়াতকারীদের সতর্ক করে দিচ্ছিলেন যেন খোলা ম্যানহোলের কাছে না আসেন। একখানা লাঠির উপর ভর করে ওই মহিলা দাঁড়িয়ে থেকে যে কাজ করেছেন সেই কাজ একজন কর্তব্যরত ট্রাফিক পুলিশের কাজের থেকে কম কিছু নয়। ওই মহিলার কর্মকান্ডের ঘটনার ভিডিও ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়ে পড়ে। ভাইরাল হওয়ার পাশাপাশি সোশ্যাল নাগরিকরা ওই মহিলার এমন কাজের প্রশংসায় পঞ্চমুখ। পাশাপাশি সোশ্যাল নাগরিকদের মন্তব্য, মহিলার এমন পদক্ষেপ দেশসেবার থেকে কম কিছু নয়। পাশাপাশি অনেকেই মন্তব্য করেছেন, দেশ সেবা করার হাজার পথের এক পথ দেখিয়েছেন ওই মহিলা।
Blogger দ্বারা পরিচালিত.