১২ হাজারেরও বেশি গান উপহার, প্রথম বিবাহবিচ্ছেদ, ৮৭তম জন্মদিনে 'অজানা' আশা ভোঁশলে


Odd বাংলা ডেস্ক: বলিউডের অন্যতম জনপ্রিয় সঙ্গীতশিল্পী আশা ভোঁশলের আজ ৮৭তম জন্মদিন। 'চুরা লিয়া হ্যায় তুমনে জো দিলকো' থেকে শুরু করে 'দম মারো দম'-এর মতো গান দিয়ে দুনিয়াকে মাত করে রেখেছেন আশা ভোঁশলে। আজ তাঁর জন্মদিনে তাঁর সম্পর্কে রইল কিছু অজানা তথ্য-

১) কোনও বিশেষ জ্যঁরের গানে নিজেকে আবদ্ধ করে রাখেননি আশা ভোঁশলে। কখনও মেলোডি, কখনও রোমান্টিক, কখনও পপস কখনও কাওয়ালি এমনকি ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতেও তাঁর একইরকম দক্ষতার পরিচয় পাওয়া যায়।

২)অনেকেই জানেন না যে, আশা ভোঁসলে তাঁর প্রথম গান 'চালা চলা নাভ বালা' গেয়েছিলেন ১৯৪৩ সালে মাত্র ১০ বছর বয়সে। এর ছয় বছর পরে, ১৯৪৮ সালে, তিনি 'রাত কি রানি' সিনেমার জন্য প্রথম সোলো গানটি রেকর্ড করেছিলেন মাত্র ১৬ বছর বয়সে।
৩) আশা ভোঁসলে তাঁর ছয় দশকেরও বেশি সময়ের মিউজিক্যাল কেরিয়ারে ১২ হাজারেরও বেশি গান গেয়েছেন। বহুমুখী প্রতিভাধর এই সঙ্গীতশিল্পী ২০টিরও বেশি ভাষায় গান গেয়েছেন, যা এক অবিস্মরণীয় কীর্তি।

৪) অনেকেই জানেন না যে আশা ভোঁশলে মাত্র ১৬ বছর বয়সে বিয়ে করেছিলেন। কিংবদন্তি মিউজিক কম্পোজার আর ডি বর্মণ তাঁর প্রথম স্বামী ছিলেন না। আশা তাঁর দ্বীগুণ বয়সী গণপতরাও ভোঁলেকে বিয়ে করেছিলেন। গণপতিরাও ভোঁসলে ছিলেন তাঁর বোন লতা মঙ্গেশকারের সেক্রেটারি। তবে এই বিয়ে বেশি দিন স্থায়ী হয়নি এবং কয়েক বছর পর তিনি এবং তাঁর দুই সন্তানকে নিয়ে বাড়ি ফিরে আসেন। সেই সময়ে তাঁর তৃতীয়বার অন্তঃসত্ত্বা। 

৫)আশা ভোঁসলে ১৯৮০ সালে আর.ডি. বর্মণের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। রাহুলদেব তাঁর থেকে ছয় বছরের ছোট ছিলেন। দুজনে মিলে বলিউডকে একের পর এক স্মরণীয় গান উপহার দিয়েছেন।

৬) গানের পাশাপাশি আশা কিন্তু অভিনয় দক্ষতা বাড়ানোরও চেষ্টা করেছিলেন। তিনি একটি মারাঠি সিনেমা 'মাই'-এর হাত ধরে অভিনয়ে আত্মপ্রকাশ করেছিলেন, যেখানে তিনি এক মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন। পাশাপাশি এই ছবির জন্য প্লেব্যাকও করেছিলেন আশা।
Blogger দ্বারা পরিচালিত.