সূর্যতে শুরু হয়েছে সোলার সাইকেল, এর অর্থ কী, এর কী প্রভাব পড়তে পারে পৃথিবীতে


Odd বাংলা ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছেন সূর্যের ২৫তম 'সোলার সাইকেল' শুরু হয়ে গিয়েছে। কিন্তু কী এই 'সোলার সাইকেল'? এর কি কোনও প্রভাব পৃথিবীতে পড়তে পারে? ১৬ সেপ্টেম্বর নাসার বিজ্ঞানীরা এক সংবাদ সম্মেলনে বলেন, সূর্যের ২৫তম সোলার সাইকেল শুরু হয়ে গিয়েছে। এর অর্থ হল সূর্যে এখন শক্তিশালী সৌর ঝড় হতে পারে। যার ফলে এর গতিবিধিও বেড়ে যেতে পারে।

বিজ্ঞানীরা বলছেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া, যখনই সূর্য ম্লান হয় তখন কয়েক মাস বা বছর পরে এটি হয়ে থাকে। এর আগে, নাসার জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইন্সটিটিউট দাবি করেছিল, পৃথিবীতে একমাত্র শক্তির উৎস হল সূর্য । তবে গত ৯ হাজার বছর ধরে এটি ধারাবাহিকভাবে দুর্বল হচ্ছে। সূর্যের উজ্জ্বলতাও হ্রাস পাচ্ছে।

গত কয়েক মাস ধরে সূর্য নিস্তেজ ছিল। সূর্যের আলোও ছিল ম্লান। কোন রকম সৌরঝড় বা কোনও কিছু লক্ষ্যও করা যায়নি। তবে মনে করা হচ্ছে, নিকট ভবিষ্যতে সূর্য উথাল-পাথাল হতে পারে। নাসায় কর্মরত এক বিজ্ঞানীর কথায়, সম্প্রতি একটি শক্তিশালী করোনিয়াল তরঙ্গ অর্থাৎ একটি সৌর শিখা দেখা গিয়েছে। একই সঙ্গে একটি বড় কালো দাগও দৃশ্যমান হয়েছে। তাতে যা ধারণা করা হচ্ছে, তা হল সূর্য তার নতুন সোলার সাইকেলের কাজ শুরু করেছে।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, পৃথিবীর ছায়াপথের অন্যান্য তারার তুলনায় সূর্যের উজ্জ্বলতা ম্লান হয়ে যাচ্ছে। বৈজ্ঞানিকরা বলছেন, গত ৯ হাজার বছরে এর উজ্জ্বলতা পাঁচ গুণ কমে গিয়েছে। মনে করা হয় সূর্যের বয়স ৪.৬ বিলিয়ন বছর। সে তুলনায়, ৯ হাজার বছর কিছুই না। কিন্তু বিজ্ঞানীদের দাবি, গত ৯ হাজার বছরে এর উজ্জ্বলতা পাঁচ গুণ কমেছে।
Blogger দ্বারা পরিচালিত.