অক্টোবরে এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকবে বিশ্ব, রাতের আকাশে দেখা দেবে নীল চাঁদ


Odd বাংলা ডেস্ক: প্রত্যেক বছর ৩১ অক্টোবর তারিখে খ্রীষ্টান ধর্মাবলম্বীরা হ্যালোউইন ডে পালন করা হয়। আর এবছরের হ্যালোউইন ডে একটু অন্যরকমই হতে চলেছে। কারণ এবছর ওই দিন বিশ্ববাসী একটি বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছেন। সেদিনের আকাশে দৃশ্যমান হবে এক বিরল নীল চাঁদ। জানা গিয়েছে, বিশ্বের সব টাইম জোন থেকেই দেখা যাবে এই বিরল চাঁদ। 

কিন্তু এ প্রসঙ্গে জেনে রাখা ভাল, ওই দিন রাতের আকাশের চাঁদ কিন্তু মোটেই নীল রঙের দেখাবে না। কিন্তু এখন তাহলে প্রশ্ন হল কেন এর এইরূপ নামকরণ করা হয়েছে। একই মাসে যদি ২টি পূর্ণিমা থাকে তাহলে তাকে ব্লু মুন বা নীল চাঁদ বলা হয়ে থাকে। 


এবছর অক্টোবর মাসে রয়েছে ২টি পূর্ণিমা। একটি হল ১ অক্টোবর এবং আর একটি হল ৩১ অক্টোবর। আর সেই কারণেই ৩১ তারিখের পূর্ণিমার নামকরণ করা হয়েছে ব্লু মুন। বিশেষজ্ঞদের কথায়, এই বিরল দৃশ্য প্রতি ১৯ বছরে একবার দেখা যায়। অর্থাত্‍ প্রতি ১৯ বছর অন্তর এক মাসে দুটি করে পূর্ণিমার চাঁদ দেখা যায়। বিশেষজ্ঞদের মতে এমন বিরল ঘটনা প্রতি ১৯ বছরের একবার হয়ে থাকে। তবে এবারের এই নীল চাঁদের দৃশ্যে রয়েছে আলাদা বৈশিষ্ট্য। কারণ চলতি বছর এই মহাজাগতিক দৃশ্য নীল চাঁদ পৃথিবীর প্রতিটি কোণ থেকে দেখা যাবে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে একবারও হয়নি।

ব্লু মুন বা নীল চাঁদ বিশ্বের প্রতিটি টাইম জোন থেকে দেখতে পাওয়ার ঘটনা সত্যই বিরল। এর আগে এমন দৃশ্যের দেখা গিয়েছিল ১৯৪৪ সালে। তবে মনে রাখতে হবে চাঁদের রঙ কিন্তু কখনওই নীল হয় না। যেসব ছবিতে চাঁদের রং নীল দেখা যায় সেই সব ছবি আসলে ব্লু ফিল্টার ক্যামেরা দিয়ে তোলা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.