করোনার জেরে কমতে পারে ২০২১-এর মাধ্যমিক সিলেবাস, উচ্চমাধ্যমিক পরীক্ষা হতে পারে জুন মাসে

Odd বাংলা ডেস্ক: করোনার জেরে গত ৬ মাসে ব্যপকভাবে ব্যহত হয়েছে স্কুল-কলেজের পঠন-পাঠন। আর সেই কারণেই আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় হতে পারে একটা রদবদল। সূত্রের খবর করোনার কারণে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে গিয়ে মার্চের বদলে জুনে নেওয়া হতে পারে। তবে মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারি মাসে নেওয়া হলেও তাতে ৪০শতাংশ সিলেবাস কাটছাঁট করা হবে বলেও জানা গিয়েছে। 

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, এই নিয়ে সরকারি স্তরে আলোচনা শুরু করেছে সিলেবাস কমিটি। অক্টোবরেই সিলেবাস কমিটির রিপোর্ট জমা পড়বে। আর সেই রিপোর্টের ভিত্তিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে আলোচনাও করা হবে। আরও জানা গিয়েছে যে, করোনা আবগে কলেজড-বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষ শুরু হচ্ছে ১ নভেম্বর থেকে। শিক্ষাবর্ষ শেষ হবে ১০ মাসেরও কম সময়ে। সেই পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ভবিষ্যত নিয়েও বিকল্প ভাবনা শুরু হয়ে গিয়েছে সরকারি স্তরে। 

আরও পড়ুন- করোনায় মৃত্যু হল ভারতের আরও এক মন্ত্রীর, চলে গেলেন সুরেশ আঙ্গাদি

যারা নবম শ্রেণী থেকে দশম শ্রেণীতে উঠেছে তাঁদের এবছর আড়াই মাস মতো ক্লাস হলেও, যারা একাদশ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীতে উঠল তাদের একদিনও স্কুলে গিয়ে ক্লাস হয়নি, কারণ তখনই শুরু হয় করোনার বাড়বাড়ন্ত। এই সমস্ত দিক মাথায় রেখে রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিকল্প ভাবনার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে খবর। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.