ধর্ষণকারীদের গোপনাঙ্গ অস্ত্রপোচার করে নপুংসক করে দেওয়া হবে, যুগান্তকারী আইন আনল নাইজেরিয়া


Odd বাংলা ডেস্ক: ধর্ষণের সাজা নিয়ে এক নয়া আইন পাশ করল নাইজেরিয়া। এই আইন মোতাবেক ধর্ষণকারীকে অস্ত্রপোচার করে নপুংসক করে দেওয়া হবে। জানা গিয়েছে নাইজেরিয়ার কাদুনা রাজ্যে পাশ হওয়া নয়া আইন মোতাবেক ১৪ বছরের কম কাউকে ধর্ষণ করা হলে অভিযোগ যদি প্রমাণিত হয় তাহলে সাজা হবে মৃত্যুদণ্ড আর বাকি ক্ষেত্রে ধর্ষককে অস্ত্রপোচারের মাধ্যমে নপুংসক করে দেওয়া হবে। 

প্রসঙ্গত, সম্প্রতি পাক প্রধানমন্ত্রীর মুখেও শোনা গিয়েছিল একই কথা। তিনি জানিয়েছিলেন, ধর্ষকদের গোপনাঙ্গ কেটে নপুংসক করে দেওয়া উচিত, যাতে সে আর এমন কাজ করার সাহজ না দেখাতে পারে। তবে এই ভাবনাকে একপ্রকার মান্যতাই দিয়ে দিল নাইজেরিয়া। কাদুনার গভর্নর নাসির আহমেদ আল রুফাই জানিয়েছেন, তিনি মনে করেন নয়া এই আইমে শিশু ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধের প্রবণতা কমানো যাবে। 


প্রসঙ্গত, এর আগে নাইজেরিয়ায় ধর্ষণে সর্বোচ্চ শাস্তি ছিল যাবজ্জীবন কারাদণ্ড। সংখ্যালঘু ধর্ষণে ক্ষেত্রে এই সাজা ভোগ করতে হত, আর প্রাপ্তবয়স্ক মেয়েদেরক ধর্ষণের অভিযোগ প্রমাণ হলে ২১ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হত। গত জানুয়ারি থেকে মে মাসের মধ্যে ধর্ষণের সংখ্যা এতটাই বেড়ে গিয়েছে যে গত পাঁচমাসে ৮০০-রও বেশি ধর্ষণের মামলা রুজু করা হয়েছে। তাই পুরনো আইন সংশোধন করে এই নয়া আইন লাগু করা হয়েছে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.