আজ থেকে খুলে গেল তাজমহলের দরজা, তবে দর্শনার্থীদের জন্য রয়েছে একগুচ্ছ নিয়মাবলী


Odd বাংলা ডেস্ক: করোনা মহামারির কারণে প্রায় ছয় মাস পর্যটকদের জন্য বন্ধ থাকার পরে, বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম, তাজমহলের দরজা সোমবার থেকে আবার খুলে দেওয়া হল। দেশে করোনা মহামারি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে গত ১৭ মার্চ আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার অধীনে সংরক্ষিত সমস্ত ঐতিহ্যমণ্ডিক স্মৃতিসৌধগুলি পর্যটক এবং দর্শকদের জন্য বন্ধ রাখা হয়েছিল। 

আরও পড়ুন-লকডাউনে ৬ মাস বন্ধ ছিল তাজমহল, আগ্রার পর্যটনশিল্পে ২,২০০ কোটি টাকার লোকসান

অবশেষে আজ থেকে তা পুনরায় খুলে দেওয়া হল সাধারণ মানুষের জন্য। তবে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার তরফে স্বাস্থ্যবিধি সম্পর্কিত সমস্ত রকমের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেন্দ্রের তরফে জারি করা কোভিড নির্দেশিকা মেনে একদিনে ৫০০০ হাজারের বেশি পর্যটককে সেখানে ঢুকতে দেওয়া হবে না। একসঙ্গে একাধিক মানুষ জড়ো হয়ে গ্রুফ ফটোগ্রাফিও নিষিদ্ধ করা হয়েছে।

 

আরও পড়ুন- লোকচক্ষুর আড়ালে ইতিহাসের নিদর্শন মাথায় নিয়ে দাঁড়িয়ে আছে লাল তাজমহল

তাজমহলে প্রবেশের পূর্বে থার্মাল স্ক্রিনিং করে শরীরের তাপমাত্রা মাপার জন্য প্রবেশদ্বারে রয়েছেন নিরাপত্তারক্ষীরা। সেইসঙ্গে ঢোকার মুখে পর্যটকদের জন্য স্যানিটাইজারের বন্দোবস্ত করা হয়েছে, এই স্যানিটাইজারের সাহায্যে জুতোও স্যানিটাইজ করা যাবে। নিরাপত্তারক্ষীরা কড়া নজরদারি চালাচ্ছেন যাতে পর্যটকরা যাতে স্মৃতিসৌধের রেলিং এবং দেওয়াল স্পর্শ না করেন এবং টিস্যু পেপার, মাস্ক, গ্লাভস বা জুতার কভারগুলি সকলে যেন নির্দিষ্ট ডাস্টবিনে ফেলেন সেদিকেও কড়া নজর রাখা হচ্ছে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.