করোনার মরণ কামড়, কোভিড-১৯-এর জেরে কমে যাবে গড় আয়ু, বলছে নয়া গবেষণা


Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাস তথা কোভিড-১৯ গোটা বিশ্বে দ্রুত বিস্তার লাভ করেছে। ইওরোপের একাধিক দেশে শুরু হয়েছে দ্বিতীয় তরঙ্গ। করোনাভাইরাস নিয়ে নিয়মিত গবেষণা চলছে। সারা বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনে মগ্ন। সম্প্রতি বিজ্ঞানীরা একটি গবেষণায় দাবি করেছেন যে, করোনাভাইরাস সংক্রমণের জেরে বিশ্বের অনেক অঞ্চলের মানুষের গড় আয়ু কমে যেতে চলেছে। ওই গবেষণায় করোনাভাইরাসে জেরে মৃত্যুর ওপরে তার প্রভাব এবং করোনাভাইরাস সংক্রমণের চারটি বিস্তৃত অঞ্চল এবং বিভিন্ন বয়সীদের মধ্যে করোনার প্রভাব নিয়ে কাজ করা হয়েছে৷

পিএলওএস ওয়ান জার্নালে প্রকাশিত এই গবেষণায় দেখা গিয়েছে, করোনা বিশ্বব্যাপী মানুষের আয়ুর ওপর প্রভাব ফেলতে চলেছে। গবেষণায় বলা হয়েছে, ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলিতে করোনা সংক্রমণের প্রভাবে গড় বয়স ১০ শতাংশ কমে যেতে পারে। গবেষণায় বলা হয়েছে, করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে মানুষের আয়ুতে আরও বেশি প্রভাব পড়বে। 


এই গবেষণায় এক প্রকার হুঁশিয়ারি জারি করে বলা হয়েছে যে, যদি স্বাস্থ্যসেবা, আর্থ-সামাজিক পরিস্থিতি এবং শিক্ষার ক্ষেত্রে বিশ্বব্যাপী সংষ্কার করা না হয়, তাহলে ভবিষ্যতে পরিস্থিতি আরও মারাত্মক আকার ধারণ করতে পারে। গবেষণার সঙ্গে যুক্ত চীনের সাংহাই বিশ্ববিদ্যালয়ের এশিয়ান ডেমোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক গিলিউম মারোস জানিয়েছেন, মানুষের আয়ুর ওপর করোনা ভাইরাসের প্রভাব এরই মধ্যে অনুভূত হয়েছে, যা মারাত্মকভাবে ক্ষতিকর আকার ধারণ করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.