নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প


Odd বাংলা ডেস্ক: নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে ইসরায়েলের ঐতিহাসিক শান্তিচুক্তিতে মধ্যস্থতা করে তিনি এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন বলে জানিয়েছে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।  মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের প্রতিবেদন অনুসারে, নরওয়ের রাজনীতিবিদ টিব্রিং-জেড্ডে এ বছর নোবেল পুরস্কারের জন্য ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাবিত করেন।

নরওয়ের চারবারের নির্বাচিত এই আইনপ্রণেতা ফক্স নিউজকে জানিয়েছেন, বিভিন্ন দেশেরর মধ্যে শান্তি প্রতিষ্ঠায় শান্তি পুরষ্কারের জন্য মনোনীত অন্যান্য প্রার্থীদের চেয়ে ডোনাল্ড ট্রাম্প অনেক বেশি চেষ্টা করেছেন বলেই তিনি তাঁকে যোগ্য মনে করছেন। গত ১৩ আগস্ট ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয় সংযুক্ত আরব আমিরশাহী। এই দুই দেশের 'ঐতিহাসিক চুক্তির' কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


এর আগে ইসরায়েলের সঙ্গে ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডান চুক্তি করেছিল। ইসরায়েলের সঙ্গে আরব দেশের এই চুক্তি ১৯৪৮ সালে সে দেশের স্বাধীনতা ঘোষণার পর তৃতীয় ঘটনা। প্রসঙ্গত, নোবেল শান্তি পুরস্কার প্রবর্তনের নেপথ্যের উদ্দেশ্য ছিল, বিশ্বজুড়ে হানাহানি আর সংঘাত বন্ধের উদ্দেশে যাঁরা সত্যি করে অবদান রেখেছেন বা রাখছেন, তাঁদের পুরস্কৃত করার মধ্য দিয়ে শান্তির সম্ভাবনার ধারণাকে এগিয়ে নিয়ে যাওয়া।

প্রতি বছর অক্টোবরে নরওয়েজিয়ান নোবেল কমিটি পুরস্কার প্রাপক ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে। ২০১৯ সালে শান্তিতে নোবেল পান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ।
Blogger দ্বারা পরিচালিত.