করোনা আবহে বন্ধ পুজো কার্নিভাল, তৃতীয়া থেকে একাদশী পর্যন্ত করা যাবে প্যান্ডেল হপিং


Odd বাংলা ডেস্ক: করোনা আবহেই অনুষ্ঠিত হবে দুর্গাপুজো। আর তৃতীয়া থেকেই প্রতিমা দর্শন করা যাবে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। যেমনটা তিনি আগেও জানিয়েছিলেন যে, এবারের পুজোয় মণ্ডপ খোলামেলা রাখতে হবে। করোনা যাতে বেশি না বেড়ে যায়, তার জন্য অবশ্যই মণ্ডপ খোলা-মেলা রাখতে হবে বলে উদ্যোক্তাদের সাফ জানিয়ে দেন তিনি। 

মণ্ডপ এমনভাবে তৈরি করতে হবে যাতে সামাজিক দূরত্ববিধি মেনে চলা যায়। ভিড় এড়াতে প্রবেশ এবং বাহির পথ আলাদা করে করতে হবে। পাশাপাশি, দর্শনার্থীদের মাস্ক পরাটা বাধ্যতামূলক। ক্লাবের কর্মকর্তারা ও স্বেচ্ছাসেবীদেরও পরতে হবে মাস্ক। প্যান্ডেলে ঢোকার মুখে স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে পুজো উদ্যোক্তাদের। কাপড়ের  মাস্কও ব্যবহার করা যাবে। পুজো কমিটিগুলি চাইলে শিল্ডও দিতে পারেন।    

মুখ্যমন্ত্রী আরও বলেন, প্রতিযোগীতার ক্ষেত্রে দুটোর বেশি গাড়ি নিয়ে যেতে পারবে পুরস্কার বিতরণী সংস্থাগুলি। একসঙ্গে একটা মণ্ডপে একাধিক পুরস্কার বিতরণী সংস্থার বিচারকরা যাবেন না। সকাল ১০টা থেকে দুপুর ৩টের মধ্যে মণ্ডপে ঢুকতে পারবেন তাঁরা।  
ভার্চুয়ালি পুরস্কার বিতরণের ব্যবস্থা করা যেতে পারে। পাশাপাশি, প্রসাদ বিতরণের ক্ষেত্রেও মানতে হবে শারীরিক দূরত্বের নিয়ম।  অঞ্জলি, সিঁদুরখেলা ও প্রসাদ বিতরণের ক্ষেত্রে বিধি-নিষেধ মেনে চলতে হবে। মাইকে বা একাধিক ধাপে অঞ্জলি দেওয়ার প্রস্তাব দিয়েছেন মমতা। তাঁর পরামর্শ, ফুল বেলপাতা বাড়ি থেকে আনতে পারেন। মুখ্যমন্ত্রী এমন ঘোষণায় খুশি উদ্যোক্তারা।

তবে করোনা আবহে এবছর বন্ধ থাকবে পুজো কার্নিভাল এবং পুজো কমিটিগুলিকে কোনও বড় ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান করার ওপরেও নিষেধাজ্ঞা জারি করেছেন মুখ্যমন্ত্রী।

Blogger দ্বারা পরিচালিত.