লকডাউনে নেই পর্যটক, তাই বন্ধ অনুশীলন, ৬ মাসে মৃত্যু হল ৪টি হাতির, যা এককথায় 'অস্বাভাবিক'


Odd বাংলা ডেস্ক: জয়পুরের হাতি গাঁও, যা হাতিদের জন্যই পর্যটনকে এতখানি সমৃদ্ধ করেছে, সেখানেই গত ৬ মাসে ৪টি হাতির মৃত্যু হয়েছে। হাতি গাঁও উন্নয়ন সমিতির সভাপতি বালু খান, যিনি এইসব হাতিদের পীঠে পর্যটকদের চড়িয়ে আমের ফোর্টে নিয়ে যেতেন, তাঁর কথায়, যে করোনাভাইরাস মহামারি ও তার জেরে জারি হওয়া লকডাউনের কারণে পর্যটন বন্ধ হয়ে যাওয়ার পরে পর্যাপ্ত এক্সসারসাইজ তথা অনুশীলনের অভাবে হাতিগুলির হজম ক্ষমতা দুর্বল হয়ে পড়েছিল, আর তার জেরেই মৃত্যু হয়েছে তাদের। 

তিনি আরও বলেন, আগে হাতিরা আমের কেল্লায় আরোহণ করত, অবরোহন করত এবং তাদের হজম একদম ঠিকঠাক হত, কিন্ত লকডাউন চালু হওয়ার পরে, পর্যটন ব্যবসা কার্যত শেষ হয়ে গিয়েছে, যার ফলে বাকি সকলের মতো কাজ হারিয়েছে হাতিরাও। তবে তাদের ১০ কিলোমিটার পর্যন্ত হাঁটতে নিয়ে যাওয়া হত, তবে দুর্গে ওঠা-নামার মতো শারীরিক কসরত তাগের হত না, যার ফলে ওদের হজমশক্তি একেবারে দুর্বল হয়ে গিয়েছিল। লকডাউনের জেরে বন্ধ হয়ে গিয়েছে অনুশীলন, তার ফলে পা ফুলে গিয়েছে হাতিদের। ডাক্তাররা পরামর্শ দিয়েছেন, সম্ভব হলে তাদের এমনিই আমের কেল্লায় ওঠা-নামা করার জন্য, যাতে ওদের সুস্বাস্থ্য বজায় থাকে। 

গত ৬ মাসে ৪টি হাতির মৃত্যু এক কথায় অস্বাভাবিক। বালু খান আরও জানান, এর আগে, চার থেকে পাঁচ বছরে একটি হাতি মারা যেত। ছয় মাসের মধ্যে চারটি হাতির মৃত্যু অত্যন্ত দুর্ভাগ্যজনক।
Blogger দ্বারা পরিচালিত.