ঘোলের এই ব্যবহারগুলো জানতেন কি?



Odd বাংলা ডেস্ক: ঘোল শুধু দুধের স্বাদই মেটায় না, ঘরের অনেক কাজেও লাগে। অনেকেই শরীর ঠিক রাখতে ঘোল খেয়ে থাকেন। এর স্বাস্থ্য উপকারিতার ক্তা কমবেশি সবাই তো জানি। তবে এর এই ব্যবহারগুলো জানতেন কি? গরম থেকে তৃষ্ণা মেটানোর জন্য এই পানীয় আমরা খেয়ে থাকি। দইকে পাতলা করেই ঘোল বানানো হয়। তাই ঘোল অনেক সহজে হজম হয়।

জলীয় উপাদান বেশি থাকায় ঘোল দইয়ের থেকে শরীরের বেশি হাইড্রেট করে। আয়ুর্বেদ শাস্ত্রে ঘোলের প্রচুর উপকারিতার কথা রয়েছে। প্রতিদিন একগ্লাস করে ঘোল খেলে শরীরের অনেক সমস্যা নিয়ে আর মাথা ঘামাতে হবে না। এছাড়াও বদহজম রুখে দেয়, শরীরের ফ্যাট গলাতে, হাই ব্লাডপ্রেসারে, রোগা হতে, পেট ঠান্ডা করতে, ক্যালসিয়াম বাড়াতে মশলাদার খাবার হজম করতে সাহায্য করে ঘোল।রান্নাতেও বিশেষ ভাবে ব্যবহার করা যায় এই ঘোলের। চলুন জেনে নিন সেগুলো-


> ডো বানাতে ঘোল খুবই সাহায্য করে। বিভিন্ন সুস্বাদু খাবারের জন্য ডো তৈরি করতে হয় আমাদের। সেক্ষেত্রে আটা বা ময়দার মিশ্রণে একটু ঘোল ব্যবহার করলে স্বাদেও পরিবর্তন আসবে। ডো নরম করতে ব্যবহার করতে পারেন ঘোল। 

> যেকোনো কিছু বেকিং করতে হলে সামান্য ঘোল মিশিয়ে নিন। খাবার আরো সুস্বাদু হয়ে যাবে।    

> সুস্থ এবং সুন্দর থাকতে হলে চাই শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন, মিনারেল, অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট সহ আরো অনেক কিছু। আর সেজন্য ফল আর সবজি মিশ্রিত পুষ্টি পানীয় স্মুদির তুলনা নেই। সকালে স্মুদি দিয়ে দিনের শুরু হলে সারাদিন সুস্থ থাকা যায়। তার সঙ্গে এতে খিদে কম তো পায়ই, ওজনও কমানো যায় সহজে। এই স্মুদি তৈরিতে ঘোল ব্যবহার করতে পারেন। পুষ্টিগুণ বাড়বে সঙ্গে স্বাদেরও বদল হবে। 

> চাল বা যেকোনো খাদ্যশস্য ভিজিয়ে রাখতে পানির সঙ্গে একটু ঘোল মিশিয়ে নিন। তাড়াতাড়ি নরম হবে শস্য। 

> যেকোনো স্যুপ বা স্টিউ তৈরি করতেও ঘোল ব্যবহার করা যায়।    
Blogger দ্বারা পরিচালিত.