আজ শনিবার, শনিদেবের দৃষ্টি থেকে বাঁচার ১০ উপায়



Odd বাংলা ডেস্ক: শনিদেবকে আমরা সকলেই ভয় করে চলি। কথায় আছে শনিদেবের দৃষ্টি যদি কোনো মানুষের উপর বা কোনো পরিবারের উপর পরে তাহলে তার ক্ষতি অনিবার্য। কেন শনিদেবের প্রভাব পড়লে ক্ষতি হয় তা আমাদের অনেকেরই অজানা। পুরান অনুযায়ী শনি হল হিন্দুদের একজন দেবতা যিনি সূর্যদেব ও তার পত্নী ছায়াদেবীর পুত্র। এজন্য তাকে ছায়াপুত্র বলা হয়। শনিদেব, মৃত্যু ও ন্যয় বিচারের দেবতা যমরাজ বা ধর্মরাজের জ্যেষ্ঠ ভ্রাতা। পুরানে কথিত আছে একদিন শনির ধ্যনের সময় তার স্ত্রী সুন্দর রুপে তার কাছে এসে কামতৃপ্তি পার্থনা করেন, কিন্ত শনিদেব সেদিকে খেয়াল না করায় তার স্ত্রী অতৃপ্তকাম শনিকে অভিশাপ দেন “আমার দিকে তুমি ফিরেও দেখলে না, তুমি যার দিকে তাকাবে সেই ভশ্ম হয়ে যাবে।” 

 মধ্যযুগীয় গ্রন্থ মতে শনি একজন অশুভ দেবতা হিসাবে বিবেচিত হন। সাধারন মানুষের কাছে শনিদেব যতই ভীতসন্ত্রস্ত দেবতা হোক না কেনো, মৎস্য পুরানে শনিদেবকে লোকহিতকর গ্রহের তালিকায় ফেলেছে। শনি গ্রহের ফাড়া কাটাতে প্রতি শনিবার সন্ধ্যায় শনিব্রত পালন করার রীতি রয়েছে। নির্জলা উপোষ রেখে এই ব্রত পালন করলে ফল পাওয়া যায়। নীল রঙের ঘট, পুস্প, বস্ত্র, কালো তিল, দুগ্ধ, গঙ্গাজল এসব আবশ্যিক ব্রত পালনে। শনিদেবের অশুভ প্রকোপ থেকে বাচতে আমরা সকলেই পাথর বা শেকড় ধারন করে থাকি। তবে কতগুলি প্রতিকার আছে যেগুলো মেনে চললে শনিদেবের অশুভ প্রকোপ থেকে আমরা নিস্তার পেতে পারি। এমনকি তার ক্রিপা প্রাপ্তি হয়ে থাকে।

১) প্রতিদিন শনি চালিশা পাঠ করলে, ভক্তি সহকারে শনি দেবের উপাসনা করলে তিনি সুখ শান্তি প্রদান করে থাকেন। এর সাথে হনুমানজীর আরাধনা করা কর্তব্য।

২) প্রতি শনিবার পিপুল গাছে (অশ্বত্থ গাছে) জল দিলে শনিদেব তার প্রতি প্রসন্ন হয়, তাকে সার্বিক সুখ ও আনন্দ প্রদান করেন।

৩) আটা না চেলে সেই আটা দিয়ে রুটি করে একটি গোরুকে ও একটি কুকুরকে খাওয়াতে হবে। এই নিয়মটা প্রতিদিন পালন করলে শনির প্রকোপ থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়।

৪) ঘোড়ার ক্ষুরের আংটি শনিবারে স্নানের পর প্রথমে দুধ দিয়ে তারপর গঙ্গাজল দিয়ে ধুয়ে শনিদেবকে উদ্দেশ্য করে প্রনাম করে ডানহাতের মধ্যমায় ধারন করলে শনিদেব প্রসন্ন হন আর এতে অশুভত্ত্ব ও দোষ দূর হয়।

৫) প্রতি শনিবার অশ্বত্থ গাছ বা বটগাছের নীচে সরষের তেলের প্রদীপ জ্বালিয়ে রেখে গাছের চারিদিকে কাচা সুপারি প্যাচাতে হবে। পরে গাছকে প্রনাম করলে শনিদেবের রোষ দৃষ্টি থেকে মুক্তি পাওয়া যায়।

৬) গাই গরুকে কালো তিল ও গুড় প্রতি শনিবার খাওয়ালে শনিদেব ও মা ভগবতী দেবী উভয় সীমাহীন প্রসন্ন হন। শারীরিক, মানসিক, সাংসারিক সার্বিকভাবে কল্যান হয়।

৭) প্রতিষ্ঠিত শনি মন্দিরে শনিবার মাটির প্রদীপে সরষের তেল দিয়ে তুলোর সলতে জ্বালিয়ে আরতির পর সেই তেল প্রতিদিন গায়ে মাখলে শনিদেব প্রিতী ও প্রসন্ন হন। শনিদেবের অশুভ শক্তি বিনাশ হয়।

৮) প্রতি শনিবার কুকুরকে খাওয়ালে ও নিজে নিরামিষ খেলে শনিদেবের অশুভত্ত্ব দূর হয়।

৯) বাড়ির সদর দরজায় ঘোড়ার ক্ষুর, হনুমানজীর ছবি লাগালে শনিদেবের কুপ্রভাব থেকে রক্ষা পাওয়া যায়।

১০) শনিদেবের কুপ্রভাব থেকে নিশ্চিত মুক্ত হতে গেলে প্রতি শনিবার নারকেল তেলের মধ্যে একটুকরো কর্পূর দিয়ে মাথায় লাগালে ফল পাওয়া যায়।
Blogger দ্বারা পরিচালিত.