ব্যস্ততার মাঝে ফোন করে করোনাভাইরাস কলারটিউন শুনতে চান না? জেনে নিন বন্ধের উপায়


Odd বাংলা ডেস্ক: দেশে কোভিড-১৯ এর তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে মোবাইল পরিষেবা প্রদানকারীরা অনেকেই করোনা ভাইরাসের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে সচেতনতামুলক বার্তা সম্বলিত কলার টিউন নিয়ে এসেছিলেন।  সুর নিয়ে এসেছিলেন।

প্রথম কলার টিউনে একজন ব্যক্তির কাশির শব্দ শোনা যায়, তারপরে করোনভাইরাস কীভাবে ছড়িয়ে যায় সে সম্পর্কিত তথ্য শোনানো হয়। দ্বিতীয় কলার টিউনটিতে বলা হয়েছিল 'করোনাভাইরাসের সঙ্গে আজ গোটা দেশ লড়াই করছে....'। স্বাস্থ্য মন্ত্রকের তরফে  সমস্ত টেলি কমিউনিকেশন বিভাগকে বলা হয়েছিল যে সমস্ত বড় টেলিকম সংস্থাগুলি যেন তাদের নেটওয়ার্কগুলিতে ৩০ সেকেন্ডের কোভিড-১৯ প্রতিরোধমুলক কলার টিউনটি যুক্ত করতে নির্দেশ দিয়েছিল। স্বাস্থ্য মন্ত্রকের সূত্রমতে, বিএসএনএল, এমটিএনএল রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া সকলেই ১১৭.২ কোটি ব্যবহারকারীদের নেটওয়ার্কে এই কলার টিউন যুক্ত করেছে।
এই কলার টিউনগুলি নিশ্চিতভাবেই মানুষের মধ্যে সচেতনতা তৈরি করেছিল, তবে আজকের দিনে অনেক ব্যবহারকারী বারবার এটি শুনে রীতিমতো ক্লান্ত হয়ে পড়েছেন। অনেকেই রয়েছেন যাঁরা প্রয়োজনীয় কল করার সময় দীর্ঘ এই কলার টিউন শুনতে বাধ্য থাকায় একপ্রকার বিরক্তও হয়ে পড়েছেন।  কীভাবে বন্ধ করবেন এই কলার টিউন।

তবে তার আগে বলে রাখা ভাল, আপাতত একেবারে সেই কলার টিউন বন্ধ করা যাবে না। প্রতিবার ফোন করার সময় আপনাকে নিম্নলিখিত প্রক্রিয়া অনুসরণ করে এই সচেতনতামূলক করোনা কলার টিউনটি বন্ধ করতে হবে। জেনে নিন সেই পদ্ধতি-

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য- 

অ্যান্ড্রয়েড :  কল কানেক্ট হওয়ার পর যে কোনও নম্বর টাইপ করুন। তারপর সেই কলার টিউন বা করোনা নিয়ে সচেতনতামূলক মেসেজ বন্ধ হয়ে যাবে এরপর ফোন করলে আগের মতোই রিং হবে।

আইওএস (iOS) ব্যবহারকারীদের জন্য- 

ফোন কল কানেক্ট হওয়ার পর # প্রেস করুন। অ্যান্ড্রয়েডের মতো যে কোনও নম্বর টাইপ করে কলার টিউন বন্ধের সুযোগ আইওএস ব্যবহারকারীরা পাবেন না। 

তবে অ্যান্ড্রয়েডে যে কোনও নম্বর বা আইওএস ফোনে # প্রেস করার পরও যদি সেই কলার টিউন বন্ধ না হয়, তাহলে আরও একবার চেষ্টা করতে হবে। কারণ অনেক ক্ষেত্রে সংশ্লিষ্ট টেলিকম সংস্থা আপনার অনুরোধ ডিকোড (বুঝতে) করতে নাও পারে। 
Blogger দ্বারা পরিচালিত.