যদি স্মার্টফোন নাও থাকে, তাহলেও পেতে পারবেন মেট্রো পাস, জেনে নিন কীভাবে


Odd বাংলা ডেস্ক: প্রথমে বলা হয়েছিল স্মার্টফোন ব্যবহারকারীরাই একমাত্র নিউ নর্মাল পর্বে মেট্রোতে যাতাযাত করতে পারবে। কিন্তু আপনার যদি স্মার্ট ফোন নাও থাকে তাহলেও আপনি মেট্রোয় যাতাযাত করতে পারবেন। কলকাতা মেট্রোয় সওয়ার হতে গেলে প্রয়োজনীয় ই-পাস পাওয়ার জন্য যে লিঙ্কটা পাওয়া প্রয়োজন, তার জন্য স্মার্টফোনের প্রয়োজন নেই স্মার্ট ফোন ছাড়াও তা পেতে পারবেন যাত্রীরা। এমনটাই জানিয়েছেন অত্যাধুনিক এই ব্যবস্থার নির্মাতা সফটওয়্যার ডেভলপার সঞ্জয় চট্টোপাধ্যায়।


সঞ্জয়বাবু জানিয়েছেন, যাত্রীদের যেকোনওভাবেই হোক ইন্টারনেট সংযোগ থাকলেই হল। মেট্রো সফর করার জন্য ইলেকট্রনিক পাস নিতে স্মার্টফোনে কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করার প্রয়োজন নেই। এমনকি এর জন্য প্রয়োজন নেই স্মার্টফোনেরও। তাহলো কীভাবে কাজ করবে এই লিঙ্ক? এক্ষেত্রে সঞ্জয়বাবু জানান, যাঁদের স্মার্টফোন নেই তাঁরা ডেস্কটপ বা ল্যাপটপ থেকেও লিঙ্ক পেতে পারবেন। সেই লিঙ্কে ক্লিক করামাত্রই খুলে যাবে একটি পেজ, যেখানে প্রথমে ভাষা সিলেক্ট করার অপশন থাকবে। বাংলা, ইংরেজি এবং হিন্দি তিনটি অপশনই থাকবে। 

এরপর যাত্রীদের নিজের নাম লিখতে হবে, এরপর কোন স্টেশন থেকে উঠবেন, কোন স্টেশনে নামবেন এবং কোন সময় যাত্রা শুরু করতে চান, এই তিনটি প্রশ্নের উত্তর দিতে হবে। তবে নামটাই কেবল ম্যানুয়ালি লিখতে হবে, বাকি সব অপশন কেবল সিলেকশন করলেই হবে। আর গোটা বিষয়টি হয়ে যাবে ১০ থেকে ১৫ সেকেন্ডের মধ্যে। যাঁদের স্মার্টফোন নেই তারা কম্পিউটারের মাধ্যমে গোটা কাজটি করে তার প্রিন্ট আউট দিয়ে নিলেই হবে।  
Blogger দ্বারা পরিচালিত.