AK-47 203 রাইফেল আমদানি করতে ভারত-রাশিয়ার চূড়ান্ত পর্যায়ের চুক্তি


Odd বাংলা ডেস্ক: প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং তাঁর চলতি রাশিয়া সফরে ভারত এবং রাশিয়া একে-৪৭ ২০৩ রাইফেল তৈরির জন্য একটি বড় চুক্তি চূড়ান্ত করেছে। রাশিয়া সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়েছে এই খবর জানিয়েছে। একে-৪৭ ২০৩ হলে একে-৪৭-এর সর্বশেষ ও আধুনিকতম সংস্করণ, যা ইন্ডিয়ান স্মল আর্মস সিস্টেম(INSAS) ৫.৫৬x৪৫ এমএম অ্যাসল্ট রাইফেলটিকে প্রতিস্থাপন করবে।

রাশিয়ার রাষ্ট্র-পরিচালিত স্পুটনিকের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনীর প্রায় ৭৭০,০০০ একে-৪৭ ২০৩ রাইফেলের প্রয়োজন রয়েছে, যার মধ্যে ১০০,০০০ আমদানি করা হবে এবং বাকিগুলি ভারতেই তৈরি করা হবে। দেশের প্রতিরক্ষা মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, একে-২০৩ অ্যাসল্ট রাইফেল তৈরির জন্য ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগে ভারত এবং রাশিয়া দুই দেশের মধ্যে যে চূড়ান্ত পর্যায়ের আলাপ-আলোচনা করা হয়েছে, তাকে স্বাগত জানাচ্ছে। 

সামরিক রফতানির জন্য রাশিয়ান রাষ্ট্রীয় সংস্থা - অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড (ওএফবি), দ্য কালাশনিকভ কনসার্ন এবং রোসোবারোনেক্সপোর্টের মধ্যে যৌথ উদ্যোগে ইন্দো-রাশিয়া রাইফেলস প্রাইভেট লিমিটেডের (আইআরআরপিএল) অংশ হিসাবে ভারতে এই রাইফেলগুলি তৈরি করা হবে।
Blogger দ্বারা পরিচালিত.