আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন ? আঙুল ফোটানো ভালো না খারাপ?


Odd বাংলা ডেস্ক: আমরা অনেকেই কাজের ফাঁকে কারণে অকারণে আঙ্গুল ফাটিয়ে থাকি। এটা আমদের একরকম অভ্যাসের মধ্যেই পরে। এই আঙ্গুল ফাটালে যে শব্দ হয় তাঁতে বেশ মজা লাগে। এই শব্দ যে হয় সেটা ধারনা করা হয় যে আঙ্গুলের মধ্যে হাড়ে হাড়ে ঘসা লেগে নাকি শব্দ হয়। কিন্তু এটাই কি সত্যি নাকি এর পিছনে অন্য কারণ আছে?

এই কথাটি মোটেই সত্যি নয়। এর পিছনে অন্য কারণ আছে। আমাদের শরীরের যে হাড় গুলি আছে, সেগুলি একগুচ্ছ সুতোর মত লিগামেন্ট দিয়ে আবদ্ধ থাকে। এই লিগামেন্ট গুলি আমাদের শরীরের হাড় গুলোকে শক্ত করে ধরে রাখে।

যখন কোনো কারণে হাত বা পায়ের জোড়ায় অস্বস্তি লাগে তখন আমরা তার গোঁড়ায় চাপ বা মোচড় দিয়ে স্বস্তি লাভ করার চেষ্টা করি। তখন আমদের শরীরের হাড় গুলো সরে যায় সামান্য এবং ফাকা জায়গার সৃষ্টি হয়। যার ফলসরূপ আশেপাশের পেশী ও তন্তু কলায় সঞ্চিত তরল পদার্থ গুলি দ্রুত ওই স্থানে চলে যায়।


সব দিক থেকে দ্রুত ছুটে আসা এই তরল পদার্থগুলি একসাথে খালি জায়গায় এসে ধাক্কা খায়, যার ফলে একটা শব্দের সৃষ্টি হয়। যাকে এক কথায় বলা যেতে পারে ছোট আক্তি বিস্ফোরক। এই শব্দটি আমরা শুনতে পাই যেটিকে আঙ্গুল ফাটানোর শব্দ মনে করা হয়।

একবার আঙ্গুল ফাটানোর পর পুনরায় আবার আঙ্গুল ফাটানো যায় না কারন যে তরল পদার্থ গুলো একসাথে মিলিত হয় সেগুলো আবার ধীরে ধীরে চারপাশে মিশে যায় এবং দুই পাশের হাড় আবার তার বন্ধনীতে আবদ্ধ হয়। হাড় গুলো তার বন্ধনীতে মিলিত হতে সময় লাগে।

আনগার নামের ক্যালিফোর্নিয়ার এক চিকিৎসক দীর্ঘদিন ধরে তিনি নিজের শরীরের উপর পরীক্ষা নিরীক্ষা করে দেখেছেন আঙ্গুল ফাটানোর ফলে শরীরের হাড়ের কোন ক্ষতি হয়নি। এই পরীক্ষার পর তিনি নোবেল পুরস্কারও পেয়েছেন।

ঘাড়ের হাড় ফাটানোর সময় খেয়াল রাখতে হবে যাতে না লেগে যায়। একবার ঘাড়ে লেগে গেলেই বিপদ। অতিরিক্ত চাপের কারণে বেশী আঙ্গুল ফাটালে অস্টিওআর্থ্রাইটিস রোগ দেখা দিতে পারে। এছাড়া হাড়ের সমস্যা বা হাড়ের স্থানচ্যুতি হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.