দুর্গম চড়াই-উতরাই, প্রতিকূল আবহাওয়া এবং করোনার মধ্যে ২২,২২২ উঁচু শৃঙ্গ জয় করল ITBP জওয়ানরা


Odd বাংলা ডেস্ক: ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি)-এর পর্বতারোহীরা সফলভাবে হিমাচল প্রদেশের লিও পারগিল শৃঙ্গ (২২,২২২ ফুট) জয় করলেন। পাহাড়চূড়ায় উঠে ওড়ালেন ভারতের তেরঙ্গা। সিমলার আইটিবিপি সেক্টর সদর দফতর থেকে আইটিবিপি দলের ১৬ সদস্যের পর্বতারোহীরা। কোভিড-১৯ মহামারীর মধ্যে এই প্রথম দুর্গম যাত্রা করে নজির গড়লেন তাঁরা।

প্রসঙ্গত, প্রতিকূল আবহাওয়ায় হিমাচল প্রদেশের এই উচ্চতম শৃঙ্গ জয় করা যথেষ্ট কঠিন বিষয়। তার ওপর আবার করোনার দাপট। যদিও অনেকেই এই কঠিন পরিস্থিতিতে শৃঙ্গজয়ের অভিযান স্থগিত রাখার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু বহুদিন ধরেই ভারতীয় সেনারা অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। তাই কোনও প্রতিকূলতাতেই হার মানেননি তাঁরা। 


দিনকয়েক আগেই লিও পারগিলের শৃঙ্গে পৌঁছনোর জন্য ১৬ সদস্যের একটি দল রওনা দেন। যার নেতৃত্বে ছিলেন ডেপুটি কমান্ডান্ট কুলদীপ সিং, তাঁকে নেতৃত্ব দিয়েছিলেন ডেপুটি কমান্ডান্ট ধর্মেন্দ্র। তবে সকলে লিও পারগিলে পৌঁছাতে পারেননি। অবশেষে অগস্টের ৩১ অগাস্ট ১৬ জনের দল হিমাচল প্রদেশের উচ্চতম শৃঙ্গে পৌঁছান। তবে সকলে লিও পারগিলে পৌঁছাতে পারেননি। 

১২ জনের টিম শেষ পর্যন্ত হিমাচল প্রদেশের উচ্চতম শৃঙ্গে পৌঁছান। সেখানে গিয়ে তেরঙ্গা উত্তোলন করে ভারতমাতার জয় স্লোগান দেন। একটি সর্বভারতীয় সংবাদ সংস্থার তরফে প্রকাশ্যে আনা হয়েছে সেই ভিডিও। প্রতিকূল পরিবেশে পর্বতারোহণের জন্য সবথেকে শক্তিশালী ও সেরা বলে বিবেচনা করা হয় ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশকে। এখানকার জওয়ানরা প্রতিকূল জলবায়ুর মধ্যে কাজ করে থাকেন। 
Blogger দ্বারা পরিচালিত.