বাড়ি বসে অনলাইনে পরীক্ষা দিলেও তা হবে নির্ধারিত সময়সীমার মধ্যেই, সূত্র যাদবপুর বিশ্ববিদ্যালয়



Odd বাংলা ডেস্ক: বাড়ি বসে অনলাইন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলা এবং বিজ্ঞান বিভাগ। কিন্তু, পরীক্ষার সময়সীমা কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো ২৪ ঘণ্টা নয়, বরং আগের মতো নির্ধারিত সময়সীমার মধ্যেই লেখা শেষ করতে হবে। অর্থাৎ ৫০ নম্বরের পরীক্ষা শেষ করতে হবে ২ ঘণ্টা সময়ের মধ্যেই।

আরও পড়ুন- ঘরে বসে বই দেখে দেওয়া যাবে চূড়ান্ত বর্ষের পরীক্ষা, পরীক্ষার সময়সীমা ২৪ ঘণ্টা, জানাল CU

করোনা মহামারির মধ্যে সুপ্রিম কোর্টের রায় অনুসারে কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতোই বাড়ি থেকেই ডিজিটাল মাধ্যমে ফাইনাল সেমেস্টারের পরীক্ষা দেবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। তবে প্রশ্নপত্র ডাউনলোড এবং উত্তরপত্র পাঠানোর জন্য বাড়তি সময়ও দেওয়া হবে। তবে তা ১৫ মিনিট, আধঘণ্টা বা একঘণ্টাও হতে পারে। সোমবার এ নিয়ে পরীক্ষা কমিটির বৈঠকে আলোচনা হলেও কোনও সিদ্ধান্ত আসা হয়নি। ঠিক করা হয়েছে পরীক্ষার জন্য আজ, অর্থাৎ মঙ্গলবার থেকে বিজ্ঞান বিভাগ ও বৃহস্পতিবার থেকে কলা বিভাগের ফর্ম ফিলআপের প্রক্রিয়া শুরু হবে।  

সরকারিভাবে এখনই পরীক্ষার দিন ঘোষণা করেনি বিশ্ববিদ্যালয়। তবে প্রাথমিকভাবে ঠিক হয়েছে লিখিত পরীক্ষা ১ থেকে ১০ অক্টোবরের মধ্যে নেওয়া হবে। তার আগে সেপ্টেম্বর মাসে প্র‌্যাকটিক্যাল এবং সাপ্লিমেন্টারি পরীক্ষাগুলো নেওয়া হবে। তবে এই পরীক্ষাগুলো কীভাবে হবে, হোম অ্যাসাইনমেন্ট নাকি মৌখিক(ভাইভা) পরীক্ষা দিয়ে, তা সংশ্লিষ্ট বিভাগই ঠিক করবে।
Blogger দ্বারা পরিচালিত.