চুলে জট পড়ে যাচ্ছে? চুলের ক্ষতি না করে জট ছাড়ান এই ৪টি সহজ উপায়ে...


Odd বাংলা ডেস্ক: প্রতিদিন স্নান করে উঠ তাড়াহুড়োয় বেরোনোর জন্য সবচেয়ে বেশি টানাপোড়েন সহ্য করে আপনার চুল। যার ফলে চুলে জট পড়ে যায় এবং তাড়াহুড়োয় জট ছাড়াতে গিয়ে অনেক চুল ছিঁড়েও যায়। তাই চুলে জট না পড়ার জন্য যে যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন সেগুলি হল- 

নিয়মিত তেল মাখুন- চুল আর স্ক্যাল্পের ধরনের বুঝে নিয়মিত তেল মাখুন। চুলে তেল লাগালে চুলের শুষ্কতা কমে যায়। স্ক্যাল্পে তেল লাগাতে ইচ্ছে না করলে সপ্তাহে অন্তত একদিন হলেও চুলে তেল মাখুন।


কন্ডিশনার ব্যবহার করুন- চুলে শ্যাম্পু করাই যথেষ্ট নয়। শ্যাম্পুর পর অবশ্যই ময়শ্চারাইজার লক করে এমন কন্ডিশনার ব্যবহার করুন। কন্ডিশনার চুলকে মসৃণ আর নরম রাখে। কন্ডিশনার লাগানোর পরে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলবেন না। মিনিট দুয়েক রেখে তারপর ধুয়ে ফেলুন।

চুলের ডগার দিক থেকে জট ছাড়ান- যখন চুল আঁচড়াবেন, সবসময় নিচের দিক থেকে শুরু করবেন। চুলের নিচের দিক থেকে দু-ইঞ্চি পরিমাণ চুল নিয়ে আঁচড়ে জট ছাড়ান, তারপর উপরের দিকে উঠুন। এভাবে চুল আঁচড়ালে জটও ছাড়াতে পারবেন, চুল ভাঙবে না বা ঝড়ে যাবে না।

বড়ো দাঁড়ার চিরুনি ব্যবহার করুন বা আঙুল দিয়ে জট ছাড়ান- সরু চিরুনি দিয়ে চুলের জট ছাড়ানো খুব কঠিন। তাতে চুল আরও নষ্ট হয়ে যেতে পারে। তাই মোটা দাঁড়ার কাঠের চিরুনি দিয়ে ধীরে ধীরে চুল আঁচড়ে নিন। বেশি টানাটানি করবেন না। আর চুলের জট সবচেয়ে ভাল ছাড়ানো যায় আঙুল দিয়ে। কোনও চিরুনি বা ব্রাশ ব্যবহার না করে ধীরে ধীরে আঙুলের সাহায্যে সমস্ত জট খুলে নিন, তারপর চিরুনি দিয়ে আঁচড়ে নিন।
Blogger দ্বারা পরিচালিত.