কড়া সতর্কতার ঘেড়াটোপে শহরে চালু হচ্ছে মেট্রো রেল, রয়েছে একগুচ্ছ নিয়মবিধি, জেনে নিন


Odd বাংলা ডেস্ক:  আগামী ১৪ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে কলকীতীর লাইফলাইন মেট্রো রেল। তবে আশা করা হচ্ছে NEET পরীক্ষার্থীদের জন্য আগামী ১৩ তারিখ থেকেই চলবে মেট্রো পরিষেবা। আজ মেট্রো কর্তৃপক্ষের কাছে এমনটাই আবেদন জানিয়েছে রাজ্য। মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে তাঁরা এই বিষয়টি বিবেচনা করে দেখবে। 

কিন্তু করোনা পরিস্থিতিতে মেট্রোর সামনে এখন সবথেকে বড় চ্যালেঞ্জ হল ভিড় নিয়ন্ত্রণ করা। গণপরিবহনে সবথেকে যে সমস্যাটি হয় তা হল- একসঙ্গে অনেক মানুষের একসঙ্গে জমায়েত হয়, তবে এই পরিস্থিতিতে সেটা নিয়ন্ত্রণ করাই এখন বড় চ্যালেঞ্জ। তবে ভিড় এড়াতে আপাতত কয়েকটি বিশেষ ব্যবস্থা নেওয়া হবে-


স্টেশনে ঢুকে স্মার্ট কার্ডের সঙ্গে দেখাতে হবে পাসও। স্মার্ট কার্ড ব্যবহারকারীরা অ্যাপ-এ ঢুকে পাসের জন্য আবেদন করতে পারবেন। একমাত্র অ্যাপ-এর মাধ্যমেই যাত্রীদের পাস দেওয়া হবে বলে জানা গিয়েছে। তবে সেক্ষেত্রে নির্দিষ্ট একটা সীমা থাকবে। মেট্রো স্টেশনের প্রবেশের মুখে স্মার্ট কার্ড ও অ্যাপ থেকে পাওয়া পাস, দুটিই দেখাতে হবে যাত্রীদের। এর মধ্যে কোনও একটি না থাকলে যাত্রীদের মেট্রো স্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে না। 

করোনা পরিস্থিতির সংক্রমণ এড়াতে সবরকম সতর্কতা অবলম্বন করতে এমন ব্যবস্থা করা হয়েছে। আগের ঘোষণা মোতাবেক স্টেশন, রেক নিয়মিত স্যানিটাইজ করা হবে। থার্মাল স্ক্যানিংয়ের ব্যবস্থাও থাকছে। ভিড় নিয়ন্ত্রণে কলকাতা পুলিস ও আরপিএফ যৌথভাবে নজরদারি চালাবে বলে জানা গিয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.