করোনার মাঝে নয়া বিপদ, চিনে ব্যাকটেরিয়ার প্রাদুর্ভাবে পুরুষের জীবনে নেমে আসছে বন্ধ্যাত্ব


Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাসের পর এবার চিনে নয়া বিপদ। ব্রুসেলোসিস নামে একটি ব্যাটেরিয়ার প্রাদুর্ভাবে উত্তরপশ্চিম চিনের কয়েক হাজার পুরুষ আক্রান্ত বলে জানা গিয়েছে। জানা গিয়েছে গত বছর সরকারি একটি বায়োফার্মাসিউটিক্যাল সংস্থা প্রাণীর টিকা তৈরি করতে গিয়ে ওই প্লান্ট থেকে ব্রুসেলা নামে ওই ব্যাকটেরিয়া কোনওভাবে বাইরে বেরিয়ে আসে। সেখান থেকেই অনেকে আক্রান্ত হয় বলে খবর। 

স্বাস্থ্য কমিশন সূত্রে খবর, ইতিমধ্যেই সেখানকার ৩,২৪৫ জনের শরীরে এই ব্যাকটেরিয়ার সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এর প্রাদুর্ভাবে পুরুষদের শুক্রাণুর কার্যকারিতা কমে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। চিনের একাধিক সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয়েছে, সাধারণ শুয়োর, ভেড়া-জাতীয় প্রাণীর শরীরে এইধরণের ব্যাকটেরিয়ার উপস্থিতি লক্ষ্য করা যায়। বলা হচ্ছে, যাঁদের শরীরে এই ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটেছে, তাঁরা কখনও না কখনও এইসব প্রাণীর সংস্পর্শে এসেছিলেন। 

আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, এই রোগের উপসর্গ হল, ক্লান্তি ভাব, জ্বর, মাথা ও পেশী যন্ত্রণা।  এই রোগটি মাল্টা ফিভার বা মেডিটেরানিয়ান ফিভার নামেও পরিচিত। গত বছরের শেষে চিনের উহান প্রদেশে শুরু হওয়া করোনা ভাইরাস সারা বিশ্বে ত্রাসের সৃষ্টি করেছে। আজও করোনায় জর্জরিত ভারত। তবে চিনে করোনা পরিস্থিতি যখনই একটু স্বাভাবিকের পথে তখনই ফের নতুন ব্যাকটেরিয়ার উপদ্রব।
Blogger দ্বারা পরিচালিত.