বাবরি মসজিদের বিকল্প জায়গায় আগে হাসপাতাল তৈরি করবে মুসলিম বোর্ড



Odd বাংলা ডেস্ক: অযোধ্যায় বাবরি মসজিদের বিকল্প হিসেবে মুসলিমদের যে পাঁচ একর জমি দেওয়া হয়েছে, সেখানে মসজিদের আগে একটি হাসপাতাল তৈরির সিদ্ধান্ত নিয়েছে ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট। সুপ্রিম কোর্টের নির্দেশে উত্তর প্রদেশ সুন্নি ওয়াকফ বোর্ডকে বিকল্প যে জায়গা দেওয়া হয়েছে, সেটি নির্মাণের সব দায়িত্ব এই ট্রাস্টের ওপর। নতুন জায়গাটি বাবরি মসজিদ- রামমন্দির থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে, ধন্নিপুর গ্রামের একটি সরকারি কৃষি ফার্মে। সেখানে এখনো কৃষিকাজ চলছে, একটি দরগাও রয়েছে। 

নতুন পরিসরে মসজিদ যেমন থাকবে, তেমনই তৈরি হবে হাসপাতাল, যৌথ রান্নাঘর এবং ভারতীয়-ইসলামিক গবেষণা কেন্দ্র। ওই ট্রাস্টের সচিব আতহার হুসেন বলেন, নতুন এই পরিসরটিকে বাবরি মসজিদ বলা হবে না। এর নাম হবে ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট কমপ্লেক্স। ভারতীয় সংস্কৃতি এবং ইসলামিক সংস্কৃতির মিলন, ভারতীয় সমাজের ওপর তার প্রভাব- এসব নিয়েই গবেষণা হবে সেখানে। নতুন এই পরিসরটি একেবারেই পুরনো বাবরি মসজিদের মতো দেখতে হবে না। 

আধুনিক ভবন তৈরি হবে সেখানে। তিন গম্বুজওয়ালা যে বাবরি মসজিদের ছবি মানুষের মনে গেঁথে আছে, সেটার মতো কখনোই হবে না নতুন জায়গাটি। পুরনো বাবরি মসজিদের নকল যেমন হবে না, তেমনই মানবিকতা, ভারতীয় সংস্কৃতি এবং ইসলামের মূল চিন্তা - তিনটি বিষয়ই একত্রিত হবে নতুন পরিসরের নকশায়। ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের সচিব হুসেন বলছিলেন, তারা চাইছেন করোনাভাইরাস মহামারির সময় অযোধ্যা ফৈজাবাদের মানুষকে উন্নত চিকিৎসাসেবা দিতে প্রথমে হাসপাতাল ভবনটি তৈরি করতে। তাঁর কথায়, সব কটি ভবন তৈরির কাজ একই সঙ্গে চলবে; কিন্তু প্রথমেই হাসপাতালটি চালু করার ইচ্ছা আছে।
Blogger দ্বারা পরিচালিত.