অন্ধকারে নিমজ্জিত শিক্ষালয়, উত্তরপ্রদেশের ২৮ হাজারেরও বেশি স্কুলে আজও বিদ্যুৎ সংযোগ নেই

Odd বাংলা ডেস্ক: উত্তরপ্রদেশের প্রায় ২৮ হাজারেরও বেশি সরকারি স্কুল আজও বিদ্যুৎ সংযোগহীন অবস্থায় পড়ে রয়েছে। এর অন্যতম কারণ হল এইসমস্ত সরকারি স্কুলগুলি থেকে ইলেকট্রিসিটি খুঁটিগুলি স্কুলগুলি থেকে অনেকটাই দূরে অবস্থিত। রাজ্য কর্তৃক পরিচালিত এইসব স্কুলগুলি সরকারি কর্তৃপক্ষের কাছে রিপোর্ট জমা দেওয়ার পর এই বিষয়টি প্রকাশ্যে আসে। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় বিদ্যুতায়নের জন্য নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত অব্যবহৃত তহবিল ব্যবহার করার জন্য স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। গোটা বিষয়টি রিভিউ করার সময় দেখা গিয়েছে যে, রাজ্যের ২৮ হাজার ৩৬০টি সরকারি স্কুল আজও অন্ধকারে নিমজ্জিত, কারণ আজও সেখানে বিদ্যুৎ সংযোগ নেই। জানা গিয়েছে, একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে ইলেকট্রিক পোলগুলি থেকে স্কুলের দূরত্ব ৪০ মিটার, কিছু কিছু ক্ষেত্রে তারও বেশি। 

আরও পড়ুন- করোনাকে পরাস্ত করে একদিনে দেশে সুস্থ হয়ে উঠল ১ লক্ষেরও বেশি মানুষ, সুস্থতার হার ৮০.৮৬%

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে সরকারি স্কুলগুলিকে পোলিং বুথ হিসাবে ব্যবহার করার জন্য ইলেকশন কমিশনের কাছ থেকে ৩২.৬৭ কোটি টাকা অনুমোদন করা হয়েছিল। যার মধ্যে ৪.৭ কোটি টাকা এখনও তাদের কাছে রয়ে গিয়েছে। বাকি টাকা দিয়েই যাতে সরকারি স্কুলগুলির বিদ্যুৎ সংযোগের কাজ সম্পন্ন করা হয় সেই নির্দেশ দেওয়া হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.