আজ থেকে খুলে যাচ্ছে এই রাজ্যের সব স্কুল, তবে আপাতত কেবল ৯-১২ শ্রেণীর জন্য

Odd বাংলা ডেস্ক: সারা দেশে যখন আনলক-৪-এর প্রক্রিয়া চলছে তখন পঞ্জাব সরকারের তরফে আনলকের নিয়মে খানিকটা সংশোধন করা হয়েছে। পঞ্জাবে নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের কাছ থেকে পরামর্শ নিতে স্বেচ্ছাসেবীর ভিত্তিতে স্কুলে যেতে পারে- কেন্দেরর আনলক নীতিতে সংশোধন করে এমনই নির্দেশ দিয়েছে পঞ্জাবেরর অমরিন্দর সিং সরকার। উচ্চ ঝুঁকিযুক্ত কনটেইনমেন্ট জোনের বাইরে বসবাসকারী শিক্ষার্থীদের জন্য এই শিথিলকরণের অনুমতি দেওয়া হবে।

শিক্ষার্থীদের অবশ্য, ২০২০ সালের ৮ সেপ্টেম্বর কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের জারি করা স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) অনুযায়ী তাঁদের বাবা-মা বা অভিভাবকদের দিয়ে লিখিত সম্মতি অর্জন করতে হবে। স্কুলের পাশাপাশি সোমবার থেকে পঞ্জাবে বিভিন্ন বৃত্তি মূলক প্রশিক্ষণ কেন্দ্রও খুলে যাচ্ছে। সেক্ষেত্রে সরকারি সমস্ত স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে বলেও নির্দেশিকায় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন- টাকা নয়, এই স্কুলে পড়াশোনা করতে মাইনে দিতে হয় বর্জিত প্লাস্টিক

আনলক ৪-এর নির্দেশিকায় কেন্দ্রের তরফে জানানো হয়, ২১ সেপ্টেম্বর থেকে কনটেইনমেন্ট জোনের বাইরে স্কুলের ক্ষেত্রে বেশকিছু নিয়ম শিথিল করা হবে। শিক্ষক ও অ-শিক্ষক কর্মীরা ২১ সেপ্টেম্বর থেকে স্কুলে যাতায়াত করতে পারবেন। অনলাইন ক্লাস এবং টেলিকাউন্সিলের জন্য শিক্ষক ও অশিক্ষক কর্মীদের ৫০ শতাংশও স্কুলে যেতে পারবেন। কনটেইনমেন্ট জোনের বাইরে নবম ও দশম শ্রেণির পড়ুয়ারাও স্কুলে যেতে পারবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.