কুর্নিশ ভারতীয় সেনাকে, কুলির লাশ কাঁধে নিয়ে ২২ কিমি পাহাড়ি পথ পাড়ি দিল ভারতীয় সেনারা!



Odd বাংলা ডেস্ক: ২২ কিলোমিটার পাহাড়ি পথ কাঁধে বয়ে কুলির মরদেহ পরিবারের হাতে তুলে দিয়ে মানবিকতার অনন্য নজির সৃষ্টি করেছে ভারতীয় সেনা সদস্যরা। পিথোরগড়ের বাসিন্দা ৩০ বছরের ভূপেন্দ্র রাণা পাহাড়ি এলাকায় আইটিবিপি-র জওয়ানদের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র আনা-নেওয়ার কাজ করতেন। ২৮ আগস্ট সেই কাজ করতে গিয়ে বুগদিয়ার আউটপোস্টে যাওয়ার পথে বিরাট এক ধসের নীচে চাপা পড়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। 

 পাহাড়ের উচ্চতায় প্রাণ গেলেও শেষবারের জন্য লাশ ফিরে পেতে চেয়েছিল পরিবার। খারাপ আবহাওয়ার জন্য হেলিকপ্টারে করে লাশ আনাও সম্ভব ছিল না। তাই নিরুপায় হয়ে এগিয়ে এলেন আইটিবিপি'র সাত কর্মী। তাঁরা ভূপেন্দ্রর লাশ কাঁধে করে ২২ কিলোমিটারের খাঁড়া পাহাড়ি পথ বেয়ে পরিবারের হাতে তুলে দিলেন। স্ত্রী ও তিন সন্তানকে রেখে গিয়েছেন ভূপেন্দ্র। তাঁর বন্ধুরা তাঁর মৃত্যুর খবর জানান পরিবারকে। কিন্তু দুর্গম রাস্তা ও খারাপ আবহাওয়ার কারণে লাশ বাড়ি নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না বলেও জানান তাঁরা। পিথোরগড়ের জেলাশাসক বিজয় কুমার যোগদান্ডে জানিয়েছেন, 'রাণার বন্ধুরা জেলা প্রশাসনকে একটি হেলিকপ্টারের ব্যবস্থা করার কথা বলেছিলেন। 

কিন্তু আবহাওয়ার কারণে তাতে অনুমতি মেলেনি। তাই আমরা আইটিবিপি'র সাতজন কর্মীকে নিযুক্ত করি লাশ নিয়ে আসার জন্য। মুন্সিয়ারী থেকে বুগদিয়ার পর্যন্ত কাঁধে করে লাশ নিয়ে আসেন তাঁরা।' রাণার মৃত্যুর একদিন পর অর্থাত্‍‌ ২৯ আগস্ট যাত্রা শুরু করেন তাঁরা। প্রথম দিন সাতজন আইটিবিপি জওয়ান ২২ কিমি পথ পেরিয়ে লিলাম গ্রামে পৌঁছন। সেখানে রাত কাটান তাঁরা। পরদিন আইটিবিপির জিপে করে মুন্সিয়ারী পৌঁছনোর পর পিথোরগড়ের বাড়িতে নিয়ে যাওয়া হয় ভূপেন্দ্রর লাশ।
Blogger দ্বারা পরিচালিত.