দুই পা ও এক হাত ছাড়াই নাচে-গানে চ্যাম্পিয়ন তিনি



Odd বাংলা ডেস্ক: মানুষ কঠোর পরিশ্রম, অধ্যাবসায় আর মনোবল দিয়েই পৃথিবী জয় করেছে। এর অনেক নজির রয়েছে আমাদের সমাজে। এমনকি জন্মগতভাবে কিংবা দুর্ঘটনাজনিতভাবে অনেকেই শরীরের একটি অঙ্গ হারিয়ে জয় করেছেন পৃথিবী। স্বাভাবিক মানুষের চেয়েও তারা ভালোভাবে জীবনযাপন করেন। এমন অনেকের কথাই তো জেনেছেন। আজ এমন একজন অদম্য মনোবলের মানুষের কথা জানাবো যিনি মনের জোড়েই নানা প্রতিকূলতা অতিক্রম করে বিশ্ব জয় করেছেন। ২০ বছর বয়সী এক যুবক। থাইল্যান্ডের পাতায়ার বাসিন্দা আম্বুন মাইখাও। জন্ম থেকেই বিকলাঙ্গ সে, তার দুটো পা ও একটি হাত নেই। তবুও নাচ, গানে রীতিমতো চ্যাম্পিয়ন আম্বুন মাইখাও। ২০০১ সালে থাইল্যান্ডের পাতায়ায় জন্ম তার। 

সাত বছর বয়স থেকে তিনি তার জীবনের লক্ষ্য ঠিক করে ফেলেন। যে কিনা মানুষের সাহায্য ছাড়া এক কদম চলার কথা না, সে এখন হাজারো মানুষের অনুপ্রেরণার উদাহরণ। হার্ট ওয়ার্মিং ফুটেজে দেখা গেছে, একজন যুবক যার দুই পা এবং একটি হাত না থাকা সত্ত্বেও নারীদের পোশাক পরে একটি সুন্দর থাই নৃত্য পরিবেশন করেন। আম্বুন মাইখাও বলেন, তার যখন সাত বছর বয়স তখন তিনি টিভিতে নারীদের নাচ দেখেন। তিনি সেই একই কাজ করার স্বপ্ন দেখেছিলেন। তার এই নাচ দেখে খুব ভালো লেগে যায়। তাছাড়া আম্বুন মাইখাও গান গাইতে পারতেন। তিনি বিভিন্ন অনুষ্ঠানে গান গাইতো। তখন নৃত্য শিল্পীরা নাচতো। তা দেখে আম্বুন মাইখাও মনে আরো নাচের প্রতি আগ্রহ জাগে। সেই থেকে আম্বুন মাইখাও নাচ শিখতে শুরু করেন। প্রথম প্রথম নাচ করতে গিয়ে তিনি পড়ে যেতেন। তবে এখন তিনি রীতিমতো নৃত্য শিল্পী। তিনি সব ধরনের নৃত্যেই পারদর্শী। থাইল্যান্ডের পাতায়ার প্রতিবন্ধী যুবক-যুবতীদের জন্য একটি অনুষ্ঠানে ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করার সময় আম্বুন দর্শকদের মন মুগ্ধ করে। আম্বুন মাইখাও আরো বলেন, তিনি সবসময় টিভিতে নাচ করবেন এই স্বপ্ন দেখেন। 

 আম্বুন মাইখাও কথা বলতে এবং প্রদর্শন করতে ভালোবাসে। নাচের পাশাপাশি অভিনেতা হওয়ারও স্বপ্ন দেখতেন। তিনি ১০ বছর বয়স থেকে গান গাওয়ার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। তখন অন্যান্য মেয়েদের ঐতিহ্যবাহী থাই নাচ করতে দেখে এবং আম্বুন মাইখাও তাদের মতো এটি করতে চেয়েছিলো। তার দুই পা ও এক হাত না থাকায় চলাচল করা সহজ ছিল না। আম্বুন মাইখাও নাচের শিক্ষক অ্যাপিসেক তাকে নাচ শিখতে সহায়তা করেছিলেন। তাছাড়া তিনি ইউটিউবে ভিডিও দেখে অনেক কিছু শিখেছিলেন। তিনি চান প্রতিবন্ধী ব্যক্তিরা যেন সব সুযোগ-সুবিধা ভোগ করতে পারে। রায়ান বার্নেট, যিনি দ্য রিডেম্পটুরিস্ট ফাউন্ডেশন ফর পিডব্লিউডি ইভেন্টের আয়োজন করেন। তিনি বলেন, আম্বুন মাইখাও প্রতিবন্ধীদের জন্য অনুপ্রেরণা। আম্বুন মাইখাও একজন পুরুষ হওয়া সত্ত্বেও তিনি নারী সেজে নাচ করেন, এটা তার ভালো লাগে না। তিনি নারী হিসেবে বাঁচতে চান না। তবে তিনি নাচ করতে পছন্দ করেন। তিনি ভবিষ্যতে অনেক কিছু করতে চান। আম্বুন মাইখাও সমাজের চেতনা। তাকে দেখে সমাজের অন্যান্য প্রতিবন্ধীরা নতুন কিছু শিখতে পারে। দুই পা ও এক হাত না থাকা সত্ত্বেও তার এই প্রতিভার জন্য সে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে।
Blogger দ্বারা পরিচালিত.