বাংলার এই গ্রামের মাঠেই ঘুরে বেড়ায় ময়ূর, আর যেতে হবে না রাজস্থান



Odd বাংলা ডেস্ক: কখনও গ্রামের রাস্তায়, কখনও বাড়ির ছাদে, আবার কখনও বা গাছের ডালে ঘুরে বেড়াচ্ছে ময়ূর— এমন দৃশ্য কার না ভাল লাগবে! লালমোহনবাবুর ভাষায় ‘ন্যাশনাল বার্ড’ বলে কথা! তবে তা সুদূর রাজস্থান নয়, বাংলাতেই রয়েছে এমন এক গ্রাম। পূর্ব বর্ধমানের খণ্ডঘোষের বাদুলিয়া। যে গ্রাম ‘ময়ূর গ্রাম’ নামেও খ্যাত। এক সময়ে প্রায় ৩০টি ময়ূর ঘুরে বেড়াত গ্রামের পথে-ঘাটে-মাঠে। কিন্তু বছর দুয়েক আগে গ্রামের মাঠে এক সঙ্গে অনেকগুলি ময়ূরকে মৃত অবস্থায় পাওয়া যায়। 

তার পর থেকে আরও কমতে শুরু করে তাদের সংখ্যা। বর্তমানে মাত্র একটি ময়ূরই রয়েছে বাদুলিয়ায়। তাকে নিয়েই দিন কেটে যায় গ্রামবাসীদের। তার ডাকেই ঘুম ভাঙে বাসিন্দাদের। সকাল হলে সে নিজেই চলে যায় এর-ওর বাড়ি। চা-বিস্কুট খেয়ে চলে আসে। খাবার না দিলে সটান ঘরে ঢুকে পড়ে। বন্ধু বলে কথা! গ্রামবাসীরা জানিয়েছেন, বাদুলিয়ায় এক সময়ে রাজা মিঞা নামে এক শৌখিন মানুষ ছিলেন। বিভিন্ন পাখি পুষতেন বাড়িতে। 

তিনি মারা যাওয়ার পরে তাঁর একটি ময়ূর ও ময়ূরী বাড়ি থেকে বেরিয়ে বনবিহারী সামন্ত নামে এক গ্রামবাসীর বাগানে আশ্রয় নেয়। ঘুরে বেড়াতে শুরু করে গ্রামের আনাচে-কানাচে। ডিমও পাড়তে থাকে। বৃদ্ধি পেতে শুরু করে তাদের সংখ্যা।
Blogger দ্বারা পরিচালিত.