ব্রিটেনে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ বিস্তার করল, ফের লকডাউনের পথে বরিস সরকার


Odd বাংলা ডেস্ক: মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সাধারণ মানুষের উদ্দেশে ঘোষণা করেছেন, যাদের সম্ভব তাঁরা যেন বাড়ি থেকেই অফিসের কাজ করেন। ব্রিটেনে দ্বিতীয় মাত্রার তরঙ্গ দ্রুত বিস্তার লাভ করেছে, আর তা সামাল দিতেই তৎপর ব্রিটেন। আর সেই কারণেই সেখানকার সমস্ত বার এবং রেস্তোরাঁ বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে বরিস সরকার। সম্ভবত আগামী ৬ মাস বন্ধ রাখা হবে। 

জরুরীকালীন ভিত্তিতে যদি ব্যবস্থা না হয়, তাহলে করোনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে- এমনটাই সতর্কতা জারি করেছিল বিশেষজ্ঞরা। এর আগে মার্চ মাসে বরিস জনসন যেভাবে লকডাউন করেছিলেন, এবং বলেছিলেন যে রোগটি দমন করা না গেলে আরও ব্যবস্থা নেওয়া হবে। এরপর তিনি আক্রান্ত হয়ে পড়েছিলেন মারণ করোনাভাইরাসে। 

আরও পড়ুন- চিকিৎসকরা ভেবেই নিয়েছিলেন বরিস জনসন আর বাঁচবেন না! করোনা যুদ্ধ জিতে সেই কাহিনিই শোনালেন প্রধানমন্ত্রী

বরিস জনসন তাঁর সরকারের মন্ত্রী এবং নেতাদের সঙ্গে জরুরী বৈঠক করে সংসদকে জানান যে, করোনাভাইরাস প্রতিরোধ করতে আরও বৃহত্তর পরিকল্পনা গ্রহণ করা হবে। তবে বরিস জনসন আরও বলেছেন যে, দ্বিতীয় দফার করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করতে যে যে নয়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা তখনই সঠিকভাবে কার্যকর করা সম্ভব হবে, যখন মানুষের মধ্যে চিরাচরিত মানসিকতার পরিবর্তন আসবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ফ্রান্স এবং স্পেনের মতো দেশের যা অবস্থা ব্রিটেনও ওই একই পরিস্থিতির সম্মুখীন হয়েছে। তিনি বলে, 'আমরা ভ্যাকসিন, চিকিৎসা এবং করোনাপরীক্ষার নতুন ধরণের বিকাশে কোনও প্রয়াস ছাড়ব না, তবে আমরা যদি স্পষ্টভাবে সমস্ত নিয়ম-নীতি মেনে চলতে না পারি, তাহলে আমাদের ধরে নেওয়া উচিত যে, আমি যে নিষেধাজ্ঞাগুলি ঘোষণা করেছি তা সম্ভবত ছয় মাস পর্যন্ত কার্যকর থাকবে।'
Blogger দ্বারা পরিচালিত.