মহালয়ার ৩৫ দিন পর দুর্গাপুজো, এমনটা আবার কবে হবে?




Odd বাংলা ডেস্ক: ২০২০ সালে মহালয়ার ৩৫ দিন পর উদযাপিত হবে দুর্গাপুজো। ২০২০ সালে মহালয়া পড়েছে ১৭ সেপ্টেম্বর। আর ষষ্ঠী পড়েছে তার ঠিক ১ মাস ৫ দিন পর, ২২ অক্টোবর। মহালয়ার প্রায় এক মাস পরে পুজোর কারণ, একমাসে দুটি অমাবস্যা। এক মাসে দুটি অমাবস্যা থাকলে তাকে বাংলায় মল মাস বলা হয়। এই মাসে কোনও শুভ অনুষ্ঠান করা যায় না বা হয় না। ২০২০সালের আশ্বিন মাস ‘মলমাস’সে কারণে পুজো পিছিয়ে চলে গেছে কার্তিক মাসে। বিশুদ্ধ সিদ্ধান্ত এবং গুপ্তপ্রেস দুই পঞ্জিকা একই মতপ্রকাশ করছে। অনুসন্ধান করে জানা গেছে, আজ থেকে ১৮ বছর আগে অর্থাৎ ২০০১ সালেও এইরকম পরিস্থিতিই তৈরি হয়েছিল। 

তার আগে ১৯৮২ সালেও এমন ঘটনা ঘটেছিল। তখনও মহালয়ার সঙ্গে মহাষষ্ঠীর পার্থক্য ছিল ১ মাসেরও বেশি সময়। সাধারণত মহালয়া এবং মহাষষ্ঠীর মধ্যে ৬ দিনের ব্যবধান থাকে। তবে আগামী বছর মহালয়ার এক মাসেরও বেশি সময় পরে পূজিত হবেন দেবী দুর্গা। ২০২০ সালে ১ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত পিতৃপক্ষ, দেবীপক্ষ শুরু হচ্ছে কার্তিক মাসের ১৭ অক্টোবর। মহালয়ার দিন পড়েছে একটি অমাবস্যা আর তার পরবর্তী অমাবস্যা রয়েছে ১৬ অক্টোবর। এই দুই অমাবস্যাই আশ্বিন মাসকে অশুভ করে তুলেছে সুতরাং দেবীপক্ষ শুরু হচ্ছে কার্তিক মাসের ১৭ অক্টোবর। 

জানবাজারের শতাব্দী প্রাচীন রাণী রাসমণীর পরিবারের উত্তরসূরী মৌমিতা জানিয়েছেন, “ মহাষষ্ঠী থেকেই আমরা পুজোর আচার-অনুষ্ঠান শুরু করে থাকি। তাই মলমাসের গুরুত্ব আমাদের কাছে অনেকটাই। প্রতি ১৯ তম বছরে একমাসের ব্যবধান থাকে মহালয়া ও দুর্গাপুজোর মধ্যে।  সেই হিসেব অনুযায়ী ২০২০ সালের পর আবার এমনটা হবে ২০৩৯ সালে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.