তিন দশকের মধ্যে এই বছরই সবচেয়ে বেশি উষ্ণ অ্যান্টার্কটিক উপদ্বীপ!


Odd বাংলা ডেস্ক: গত তিন দশকের মধ্যে ২০২০ সালই সবচেয়ে বেশি উষ্ণ অ্যান্টার্কটিক উপদ্বীপ। সান্টিয়াগো ডি চিলি বিশ্ববিদ্যালয়ের শুক্রবার প্রকাশিত এক গবেষণায় এমনটাই দেখা গেছে। জানুয়ারি থেকে আগস্টের মধ্যে উপদ্বীপে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াসের (৩৫ দশমিক ৬ এবং ৩৭ দশমিক ৪ ডিগ্রি ফারেনহাইট) মধ্যে পৌঁছেছিল, যা মূল ভূখণ্ড অ্যান্টার্কটিকার উত্তরতম অংশ। এই তথ্য জানিয়েছেন কিং জর্জ দ্বীপের চিলিয়ান এয়ারফোর্সের ফ্রেই বেসের গবেষকরা। 


চিলির অ্যান্টার্কটিক ইনস্টিটিউটের (আইএনএএচ) এক বিবৃতিতে জলবায়ু বিশেষজ্ঞ রাউল করর্ডো বলেছেন, এই তাপমাত্রা, ‘‌স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি।’‌ কর্টোরডো যোগ করেছেন, ‘অ্যান্টার্কটিক উপদ্বীপের সুদূর উত্তরের প্রান্তে, এ বছর এখন পর্যন্ত গড় সর্বোচ্চ তাপমাত্রা শূন্য ডিগ্রি ছাড়িয়েছে। এটি শেষ ৩১ বছরে কখনও দেখা যায়নি।’‌ তিনি এই বিষয়টিকে ‘উদ্বেগজনক’ বলে অবিহিত করেছেন। কারণ এটি ইঙ্গিত দিতে পারে যে বিংশ শতাব্দীর শেষদিকে এই অঞ্চলে সমুদ্র উষ্ণায়নের যে দ্রুত হার পরিলক্ষিত হচ্ছিলো তা আবার শুরু হচ্ছে। 

দক্ষিণ গোলার্ধের উপরের দিকে শীতের তাপমাত্রা এর বিপরীতে রয়েছে। আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে তাপমাত্রা মাইনাস ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে, যা ১৯৭০ সালের পর সর্বনিম্ন। অ্যান্টার্কটিক উপদ্বীপের বিভিন্ন অংশে একাধিক দেশের বৈজ্ঞানিক এবং মিলিটারি ক্যাম্প রয়েছে। তার মধ্যে রয়েছে আর্জেন্টিনা, চিলি ও ব্রিটেনসহ অনেকগুলো দেশ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.