৫৮ শতাংশ মহিলা প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়ায় হয়রানি এবং ধর্ষণের হুমকির শিকার হন, বলছে সমীক্ষা


Odd বাংলা ডেস্ক: সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী অর্ধেকের বেশি তরুণী অনলাইন হয়রানির শিকার হন! সম্প্রতি এমনই রিপোর্ট উঠে এল সমীক্ষায়। 

আন্তর্জাতিক শিশুকন্যা দিবস ২০২০-এর আগে, একটি বেসরকারী এনজিও প্ল্যান ইন্টারন্যাশনাল, যারা মেয়েদের অধিকার ও সাম্যের জন্য কাজ করছে, তাদের দ্বারা পরিচালিত একটি সমীক্ষা বলছে ভারতে অর্ধেকেরও বেশি (৫৮ শতাংশ) মহিলারা অনলাইনে হয়রানির শিকার হয়েছেন। সমীক্ষাটি ব্রাজিল, ভারত, নাইজেরিয়া, স্পেন, থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ ২২টি দেশের ১৫ থেকে ২৫ বছর বয়সী ১৪ হাজার মহিলা এবং যুবতীর ওপর করা হয়েছে।


সমীক্ষায় দেখা গিয়েছে, ৫ জন মেয়ের মধ্যে একজন (১৯ শতাংশ) উত্ত্যক্ত হওয়ার পরে একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ব্যবহার ছেড়ে দিয়েছে বা উল্লেখযোগ্যভাবে কমিয়ে ফেলেছে, অন্যদিকে দশজনের মধ্যে একজন (১২ শতাংশ) তারা নিজের মত প্রকাশের পদ্ধতির পরিবর্তন করেছেন। সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের মধ্যে ফেসবুকে আক্রমণ সবচেয়ে বেশি, ৩৯ শতাংশ মেয়ে বলেছে যে তাঁরা ফেসবুকে হয়রানির শিকার হয়েছে, এরপরে  রয়েছে ইনস্টাগ্রাম (২৩ শতাংশ), তারপর হোয়াটসঅ্যাপ (১৪ শতাংশ), এরপর স্ন্যাপচ্যাট (১০ শতাংশ), এরপর টুইটার (৯ শতাংশ) এবং তারপর রয়েছে টিকটোক (৬ শতাংশ)।

সমীক্ষা উঠে এসেছে যে, প্রায় অর্ধেক মেয়েকে শারীরিক বা যৌন নিগ্রহের হুমকি দেওয়া হয়েছিল। অনেকে বলেছিলেন যে, এর ফলে অনেকে মানসিকভাবে ভেঙে পড়েছিলেন এবং এক চতুর্থাংশ শারীরিকভাবে অনিরাপদ বোধ করেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.