নোট থেকেও ছড়াতে পারে করোনার জীবাণু! রিজার্ভ ব্যাঙ্কের দাবিতে বাড়ছে আশঙ্কা


Odd বাংলা ডেস্ক: কারেন্সি নোট থেকে ছড়াতে পারে করোনাভাইরাস! চাঞ্চল্যকর এমনই ইঙ্গিত দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)-কে চিঠি লিখে এমনটাই জানাল আরবিআই। গত মার্চ মাসে সিএআইটি-কে বিষয়ে জানতে চেয়ে চিঠি পাঠানো হয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কাছে। আর এমাসে তার উত্তর দিয়েছে নির্মলা সীতারমন।  

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, তাদের স্বচ্ছ নোট নীতি অনুসারে ব্যাঙ্কগুলি ভাল মানের নোট সাধারণ মানুষের মধ্যে ইস্যু করে। আরক সেই কারণেই সার্কুলেশনের পর যেসব ব্যাঙ্ক নোটগুলি পুনরায় রিজার্ভ ব্যাঙ্কের কাছে ফিরে আসে, সেগুলিকে পরীক্ষা করা হয়। পুনরায় যেগুলি সার্কুলেশনের পক্ষে উপযোগী, সেগুলিকে রিইস্যু করা হয় এবং অন্য যেগুলি নোংরা বা ছিঁড়ে গিয়েছে, সেগুলি নষ্ট করে ফেলা হয়। এর কারণ হল, যাতে সার্কুলেশনে থাকা ব্যাঙ্ক নোটগুলির গুণগত মান বজায় রাখা যায়। 


কারেন্সি নোট যাতে যতটা সম্ভব কম ব্যবহার করা যায় তার জন্য সাধারণ মানুষকে মোবাইল ব্যাঙ্কিং, ইন্টারনেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে এনইএফটি, আইএমপিএস, ইউপিআই ও বিবিপিএসের মত ডিজিটাল পেমেন্ট অপশন ব্যবহার করার অনুরোধ করেছে। তবে নোটের মাধ্যমে করোনা ছড়ানো নিয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.