সিনেমা হলে ঢোকার আগে নেওয়া হবে আপনার যোগাযোগ নম্বর, এমনই একগুচ্ছ নির্দেশিকা দিল কেন্দ্র


Odd বাংলা ডেস্ক: করোনা পরিস্থিতিতে মাস্ক এখন নিত্যসঙ্গী। আৎ এবার থেকে সিনেমা হলে প্রবেশ করতে গেলেও মাস্ক পরাটা বাধ্যতামুলক। আগামী ১৫ অক্টোবর থেকে সমস্ত কন্টেনমেন্ট জোনের বাইরে খুলে দেওয়া হচ্ছে সিনেমা হলের দরজা। দীর্ঘ ৬ মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর খুলবে সিনেমা হল, মাল্টিপ্লেক্স এবং থিয়েটার। 

তার আগে আজ মঙ্গলবার একগুচ্ছ বিধিনিষেধ লাগু করল কেন্দ্র। যেখানে বলা হয়েছে-
  • অডিটোরিয়ামের বাইরে, কমন এরিয়া এবং ওয়েটিং স্পেস,সব জায়গায় অন্তত ছ-ফুটের শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। 
  • সকলের মাস্ক পরাটা বাধ্যতামূলক। 
  • বাইরে লাইন দেওয়ার সময় এবং হলের ভিতর বসে ছবি দেখার সময়েও সর্বক্ষণ মুখে মাস্ক পরে থাকতে হবে।
  • সিনেমা হলের প্রবেশ ও বাহিরের পথ এবং কমন এরিয়া, সব জায়গাতেই হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। তবে গোটা ব্যাপারটাই ‘টাচ-ফ্রি মোডে’হতে হবে, অর্থাৎ এমন ব্যবস্থা রাখতে হবে, যাতে হাত ব্যবহার না করেই  বোতল থেকে স্যানিটাইজার নেওয়া যায়। 
  • সংক্রমণ এড়াতে অনলাইন টিকিট বুকিং, খাবার এবং পানীয় কেনার সময় ই-ওয়ালেট বা কিউআর কোড ব্যবহার করতে হবে।
  • হাঁচি-কাশির সময় করতে হবে ব্যবহার রুমাল বা টিস্যু পেপার। এছাড়াও সেসময় হাত বা কনুই দিয়ে মুখ-নাক ঢাকা রাখতে হবে। অতিরিক্ত টিস্যু পেপার একটা নির্দিষ্ট জায়গায় ফেলারও নির্দেশ দেওয়া হয়েছে।

    টিকিট বুকিং-এর সময় লাগবে কনট্যাক্ট নম্বর-সিনেমা হল এবং অডিটোরিয়াম কর্তৃপক্ষকে কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হয়েছে যে, হলে ঢোকার আগে টিকিট বুকিং-এর সময় গ্রাহকের ফোন নম্বর লিপিবদ্ধ করে রাখতে হবে। এতে করে কেই যদি আক্রান্ত হন, তাহলে ওই ব্যক্তির সংস্পর্শে আসা বাকি সকলকেও ফোন করে সকলকে ফোন করে জানিয়ে দেওয়া যায়। 
    Blogger দ্বারা পরিচালিত.