শীতের মরশুমে বায়ুদূষণের হার অল্প বাড়লেই, মারাত্মক হারে বাড়তে পারে করোনা, আসছে আতঙ্কের দিন!


Odd বাংলা ডেস্ক: উৎসব অনুষ্ঠানের আবহ মনে করিয়ে দেয়, যে হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন আর তারপরই চলে আসবে শীতকাল। আর এই মরশুমের পরিবর্তনের সঙ্গে সঙ্গে শ্বাসযন্ত্রের সংক্রমণ আরও বেশি করে দেখা দেয় এবং তা দীর্ঘস্থায়ী হয়, বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আর শীতকালে বায়ুদূষণের মাত্রা বৃদ্ধি পেলে পাল্লা দিয়ে বাড়বে করোনাভাইরাসের সংক্রমণও। 

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে এইমস-এর ডিরেক্টর ডাক্তার রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, চিন এবং ইতালির কিছু মডেলিং স্টাডিতে জানা গিয়েছে যে, বায়ুদূষণে মাত্রা বৃদ্ধই পাওয়ার সঙ্গে করোনার সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। গবেষণা বলছে, পিএম-এর মাত্রা ২.৫ মাত্রা বাড়লে, ৮ থেকে ৯ শতাংশ করোনাভাইরাস কেস বাড়বে। 


ডাক্তার গুলেরিয়া আরও বলেছেন, বায়ু দূষণ ফুসফুসে প্রদাহ সৃষ্টি করে এবং সার্স-সিওভি-২ প্রধানত ফুসফুসে প্রদাহ সৃষ্টি করে। সম্ভবত যে সময়ে ইন্দো-গাঙ্গেয় সমভূমিতে দূষণের মাত্রা বেশি হয়, সেখানে এই সময়ে সংক্রমণ গুরুতর আকার ধারণ করতে পারে। 

একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, লকডাউনের কারণে যেহেতু বায়ুদূষণের হার কম ছিল, সেকারণে চিনে ২৪,২০০ এবং ইওরোপে ২,১৯০ মানুষের অকাল মৃত্যু ঠেকানো গিয়েছিল। তবে পরিস্থিতি এখনও যা রয়েছে তাতে করে নিয়মিত মাস্ক পরা, হাত স্যানিটাইজ করার অভ্যেস জারি রাখতে বলছেন বিশেষজ্ঞরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.