করোনা নিরাময়ে নয়া উপায়ের খোঁজে ICMR, করোনা সারবে অ্যান্টিসেরামে!


Odd বাংলা ডেস্ক: প্রতিনিয়তই নিজের চরিত্র বদলাচ্ছে মারণ করোনাভাইরাস। তাই করোনার প্রতিষেধক মানুষের ওপর কতখানি কার্যকর হবে, তা হত ৬-৭ মাসের নথি বিচার-বিবেচনা করে সন্দিহান বিশেষজ্ঞরা। তাই পরিবর্তীত পরিস্থিতিতে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য চিকিৎসা ব্যবস্থাতেও পরিবর্তন আনা জরুরী। আর এই বিষয়ের ওপর গুরুত্ব দিয়েই কিন্তু গবেষণা চালাচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ বা আইসিএমআর-এর গবেষকরা। 

তাহলে পরিবর্তীত চিকিৎসা ব্যবস্থায় করোনাভাইরাসের বিরুদ্ধএ প্রতিরোধ গড়ে তোলা যাবে কীভাবে? সাপের কামড়ে আহত রোগীকে যেমন 'অ্যান্টি স্নেক ভেনাম' দিয়ে বাঁচিয়ে তোলার চেষ্টা করা হয়, ঠিক তেমন ভাবেই করোনা রোগীকে সুস্থ করে তোলার ক্ষেত্রে অ্যান্টিসেরাম প্রয়োগের কথা ভাবছেন ICMR-এর বিশেষজ্ঞরা।


জানা গিয়েছে, বহুকোষী অ্যান্টিবডির সমন্বয়ে গঠিত একটি বিশেষ রোগ প্রতিকোধকারী কোশ হল অ্যান্টিসেরাম। যা রোগের ক্ষেত্রে পরোক্ষ প্রতিরোধ গড়ে তোলার পক্ষে সহায়ক। আদতে এটি অনেকটা প্লাজমা থেরাপির মতো। গবেষকরা জানিয়েছেন, পরিস্রুত অ্যান্টিসেরাম যদি করোনা আক্রান্ত রোগীর শরীরে প্রয়োগ করা হয়, তাহলে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠবে সহজেই। শরীরে থাকা অ্যান্টিবডির প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। তবে আদতে এই থেরাপি কাজে লাগালে কতটা ভাল ফল পাওয়া যাবে তা এখন সময়ের অপেক্ষা, তবে এর জন্য ইতিমধ্যেই সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (সিডিএসসিও) কাছ থেকে এই গবেষণার অনুমতি পাওয়া গিয়েছে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.