মাধুরী দীক্ষিতের মতো বয়স ধরে রাখতে চান? জেনে নিন তাঁর মেনে চলা ডায়েট প্ল্যান


Odd বাংলা ডেস্ক: 
মাধুরী দীক্ষিতকে দেখলে তাঁর বয়স কোনওভাবেই আন্দাজ করা যায় না। আজও তাঁর সৌন্দর্য একেবারেই সেই শুরুর দিনগুলির মতো। বয়স যেন তাঁর কাছে এসে থমকে গিয়েছে। সৌন্দর্য যেন তাঁর হাতের মুঠোয়। তবে তার সৌন্দর্যের রহস্য মাধুরী লুকিয়ে রাখেননি। বরং ভাগ করে নিয়েছেন তার ভক্তদের সঙ্গে। চলুন তবে জেনে নেওয়া যাক মাধুরী দীক্ষিত নেনের দেয়া ওজন কমিয়ে বয়স ধরে রাখার বিশেষ টিপসগুলো-

১) প্রত্যেকদিন ব্যায়াম করার কথা বারবার সব অভিনেত্রী ও মডেলরাই বলে থাকেন। কিন্তু আসলে একঘেয়ে ব্যায়াম করতে অনেকেরই ভাল লাগে না। এরই উপায় হিসাবে মাধুরী ওয়ার্কআউট হিসেবে বেছে নিয়েছেন নাচকে। সকলেই মোটামুটি মাধুরীর নৃত্য পারদর্শিতার কথা জানেন। মাধুরী একজন প্রশিক্ষিত নৃত্যশিল্পী। কত্থকে বহুদিন তালিম নিয়েছেন তিনি। নিয়মিত নাচ করার মাধ্যমেই ওজন নিয়ন্ত্রণে রাখেন মাধুরী এবং এটাই তার ব্যায়াম। এতে আরও একটা লাভ হয় বলে মনে করেন মাধুরী, আর সেটা হল নাচ তার প্যাশন, নিয়মিত অনুশীলন তাঁর দক্ষতাকে ধরে রাখতে সাহায্য করে।

২) অর্গ্যানিক এবং তাজা শাক-সবজি মাধুরীর প্রিয় খাদ্য। তাজা শাক-সবজি নিয়মিত বাড়িতে রান্না করে খাওয়া হলে খাদ্যের পুষ্টিগুণ শরীরে সম্পূর্ণভাবে গ্রহণ হয় বলেই মাধুরী মনে করেন। এই কারণেই বোধহয় মাধুরীর চেহারায় আজও সতেজভাব। তবে শুধু পুষ্টিকর খাবার খেলেই হবে না, খেতে হবে রোজ ঘড়ি ধরে। কোন মিল স্কিপ করা যাবে না অর্থাৎ ব্রেকফাস্ট বা লাঞ্চ বা সন্ধ্যার জলখাবার-এর কোনটাই না খেলে বিপদ। ওজন তো কমবে না উপরন্তু অনিয়মিত খাদ্যাভ্যাস ওজন বাড়িয়ে দেবে।  এতে কাজ করার ক্ষমতা বা শক্তি কমে যাবে, হারিয়ে যাবে মনের উদ্দীপনা। ঠিক সময়ে যদি খাবার না খান তাহলে জাঙ্ক ফুড খাবার প্রবণতা বেড়েই যাবে। কাজের চাপের অজুহাতে চা-কফি, রাস্তার খাবার, কোলা এসব খেয়ে ফেলবেন না।

৩) আমাদের মেটাবলিজমের হার নির্ভর করে সময়মতো খাবার খাওয়া ওপরে। তাই, অনিয়ম করলে চেহারা ভাঙবে, দেখা দেবে হরমোন জনিত অসুখ। এসব এড়াতে দিনে বার বার ছোট, ছোট মিল খেতে বলছেন মাধুরী। শাক-সবজি ছাড়াও রোজ গ্রিল ফিস খান মাধুরী। মাছে থাকে উপকারী ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যেটা স্বাস্থ্য রক্ষা করে এবং চামড়ার উজ্জ্বলতা বজায় রাখে। বয়স বাড়লে মেয়েদের পেশী ক্ষয় বাড়ে। মাছের প্রোটিন শরীরের পেশীর ক্ষয় কমায়।

৪)প্রচুর জল ও ডাবের জল পান করে মাধুরী নিজেকে হাইড্রেটেড রাখেন। শরীরে জলের অভাবে ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে । ফলে চেহারার কোমলতা নষ্ট হয়ে যায় ও বয়সের ছাপ ফুটে ওঠে। এই সমস্যা এড়াতে দিনে ২ থেকে ৩ লিটার জল পান করা আবশ্যক বলে মনে করেন মাধুরী।
Blogger দ্বারা পরিচালিত.