মোনালিসা’র গুপ্ত নকশার সন্ধান পেলেন গবেষক


Odd বাংলা ডেস্ক: ভিঞ্চি সম্ভবত প্রথমে কাঠকয়লা দিয়ে ‘মোনালিসা’র একটি নকশা এঁকেছিলেন। এরপর এটিকে উডেন ক্যানভাসে ফুটিয়ে তোলেন। তার মানে, মোনালিসা পুরোপুরিভাবে হাতে আঁকা হয়নি। অনেকটা ছাপ দিয়ে তোলা হয়েছে ক্যানভাসে। দ্য ভিঞ্চির মাস্টারপিস চিত্রকর্ম ‘মোনালিসা’য় গুপ্ত নকশার খোঁজ পেয়েছেন এক বিজ্ঞানী। ১৫ বছর ধরে চিত্রকর্মটি নিয়ে গবেষণা করে ওই নকশার খোঁজ পান প্যাসকেল কট। 

এ নিয়ে ‘জার্নাল অব কালচারাল হেরিটেজে’ একটি গবেষণাপত্রও প্রকাশ করেছেন তিনি। ২০০৪ সালে ফ্রান্সের প্যারিসের প্রখ্যাত লুভর জাদুঘর কর্তৃপক্ষের কাছ থেকে সেখানে থাকা আসল মোনালিসা চিত্রকর্মটিকে হাই রেজুলেশল মাল্টিস্পেকট্রাল ক্যামেরার সাহায্যে গবেষণার অনুমতি পান প্যাসকেল। সেই থেকে নিরলস খেটে গেছেন তিনি। তার লুমিয়ের টেকনোলজি ক্যামেরাটি ১৩ ওয়েভলেন্থের ওপর আলোর প্রতিফলন শনাক্ত করতে সক্ষম। আর এ কারণেই প্যাসকেল মোনালিসার ওপরিভাগ পেরিয়ে, আরো গভীর স্তরে অন্বেষণ চালাতে পেরেছেন। ১৬৫০টিরও বেশি ফটোগ্রাফিক স্ক্যানের পর, সেগুলোর বিশদ বিশ্লেষণে দিন-রাত খেটেছেন প্যাসকেল। 

আর এভাবেই এক সময় তার কাছে মোনালিসার হেয়ারলাইন ও হাতে কাঠকয়লার সূক্ষ্ম রেখা ধরা পড়ে। ড্রইংয়ের মাধ্যমে একটা সারফেস থেকে আরেক সারফেসে পরিণত করতে এই টেকনিক ব্যবহার করা হয়। এর ফলে বোঝা যায়, ভিঞ্চি সম্ভবত প্রথমে কাঠকয়লা দিয়ে মোনালিসার একটি নকশা এঁকেছিলেন। এরপর এটিকে উডেন ক্যানভাসে ফুটিয়ে তোলেন। তাছাড়া কাঠকয়লার ওই রেখা আরও ইঙ্গিত দেয়, মোনালিসার হয়তো একাধিক কপি তৈরি করেছিলেন ভিঞ্চি। প্যাসকেল গবেষণায় আরো জানা যায়, মোনালিসার ডান কপালে একটি হেয়ারপিন রয়েছে। এটি যেহেতু সে সময়ের ফ্লোরেন্সের ফ্যাশনের অংশ ছিল না, তাই চিত্রকর্মটি আরও বেশি রূপক হয়ে ওঠল। ভিঞ্চির সবচেয়ে বিখ্যাত সৃষ্টি মোনালিসা আঁকা হয় ষোড়শ শতকে। অনেকের বিশ্বাস, ছবির রহস্যময়ীটি সে সময়ের প্রখ্যাত ইতালিয়ান নারী লিসা জেরার্দিনি। লুভর জাদুঘরে থাকা মোনালিসা পৃথিবীতে এ পর্যন্ত সামনা-সামনি সবচেয়ে বেশি দর্শণার্থীর দেখা চিত্রকর্ম।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.