৫০ টাকায় এমআরআই, ১৫০ টাকায় এক্সরে- গরীব মানুষকে এই টাকায় পরিষেবা দেবে দিল্লির বাংলা সাহেব গুরুদ্বার


Odd বাংলা ডেস্ক: দিল্লির শিখ গুরুদ্বার ম্যানেজমেন্ট কমিটি (ডিএসজিএমসি) জানিয়েছে, দেশের মধ্যে সবচেয়ে স্বল্প মূল্যে চিকিৎসা সুবিধাটি চলতি বছরের ডিসেম্বরে গুরুদ্বার বাংলা সাহিবে শুরু হবে, যেখানে  এমআরআইয়ের দাম পড়বে মাত্র ৫০ টাকা। 

আর এর জন্য গুরুদ্বার চত্বরে গুরু হরকিশন হাসপাতালে একটি ডায়ালাইসিস কেন্দ্রও স্থাপন করা হচ্ছে। আগামী সপ্তাহে এর কাজ শুরু হবে। ডিএসজিএমসি-র সভাপতি মনজিন্দর সিং সিরসা জানিয়েছেন, ডায়ালাইসিস পদ্ধতিতে খরচ হবে মাত্র ৬০০ টাকা। হাসপাতাল ৬ কোটি টাকার ডায়াগনস্টিক মেশিন অনুদান হিসাবে পেয়েছিল। এর মধ্যে ডায়ালাইসিসের জন্য চারটি মেশিন এবং আল্ট্রাসাউন্ডের মেশিন, এক্স-রে এবং এমআরআই অন্তর্ভুক্ত রয়েছে বলে তিনি জানান।


আরও পড়ুন- উদ্বোধনের ৭২ ঘণ্টার মধ্যেই দুঃসংবাদ! অটল টানেলে দুর্ঘটনায় মৃত ৩

মরিগেটিক রেজোনান্স ইমেজিং(এমআরআই) পরিষেবাগুলি অভাবী গরীব মানুষরা পাবেন মাত্র ৫০ টাকায়। অন্যান্যদের জন্য এমআরআই স্ক্যানের জন্য খরচ হবে ৮০০ টাকা করে। পাশাপাশি, নিম্ন-আয়ের মানুষরা একটি এক্স-রে এবং আল্ট্রাসাউন্ড করাতে খরচ হবে ১৫০ টাকা। কারা কারা এই ছাড়ের আওতাভুক্ত হবেন, তা নির্ধারণের জন্য চিকিৎসকদের একটি কমিটি গঠন করা হয়েছে। প্রসঙ্গত, বেসরকারী পরীক্ষাগারে, এমআরআই করতে কমপক্ষে ২,৫০০ টাকা খরচ হয়। 

বর্তমানে সমস্ত প্রয়োজনীয় মেশিনগুলি ইনস্টল করা হচ্ছে এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে চালু হবে এই ডায়াগনস্টিক সেন্টার। সারা দেশের মধ্যে এখানেই সবচেয়ে কম দামে চিকিৎসা পরিষেবা পাবেন গরীব মানুষরা, এমনটাই জানিয়েছেন মনজিন্দর সিং সিরসা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.