OBC তালিকায় নাম থাকলেও কেন্দ্রের চাকরিতে মিলবে না সংরক্ষণ, জানাল কলকাতা হাইকোর্ট


Odd বাংলা ডেস্ক: রাজ্য সরকারের দেওয়া ওবিসি সার্টিফিকেট দেখিয়ে আর কেন্দ্রীয় সরকারি চাকরিতে আসন সংরক্ষণের সুযোগ পাওয়া যাবে না। কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংরক্ষণ পেতে গেলে কেন্দ্রীয় অনগ্রসর শ্রেণীকল্যাণ দফতরের জারি করা শংসাপত্র লাগবে- আজ একটি মামলার রায়ে এমনটাই জানাল কলকাতা হাইকোর্ট। 

বীরভূমের এক বাসিন্দা রাজ্যের ওবিসি সার্টিফিকেট থাকা সত্ত্বেও কেন্দ্রীয় সরকারের সিআরপিএফ-এর চাকরিতে সংরক্ষণে সুবিধা না পেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। ২০১৮ সালে প্রকাশিত সেই বিজ্ঞপ্তিতে সংরক্ষণের সুবিধা দাবি করে ২০১২ সালে সিউড়ির মহকুমাশাসকের জারি করা ওবিসি সার্টিফিকেট পেশ করলে সিআরপিএফ-এর তরফে জানানো হয় যে, ওই সার্টিফিকেট বৈধ নয় এবং বলা হয় যে, তাঁকে অনগ্রসর শ্রেণি কল্যাণ মন্ত্রকের ফরম্যাটে জারি করা সার্টিফিকেট নিয়ে আসতে হবে।


এরপর সিউড়ি মহকুমাশাসক ওই ফরম্যাটে সার্টিফিকেট জারি করতে অস্বীকার করায়, ওই চাকরি পাননি তিনি। আর সেই দাবিতেই আদালতের দ্বারস্থ হন তিনি। ওই মামলার শুনানিতে এদিন কলকাতা হাইকোর্ট সাফ জানিয়ে দেয় যে, কেন্দ্রীয় ফরম্যাটে শংসাপত্র জারি করার ক্ষমতা মহকুমাশাসকের নেই। আর কেন্দ্রের চাকরিতে সংরক্ষণের ক্ষেত্রে কেন্দ্রের শংসাপত্র থাকা বাধ্যতামুলক বলে জানায় হাইকোর্ট। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.