পৃথিবীর চেয়েও বাসযোগ্য আরও ২৪টি গ্রহের সন্ধান পেলেন গবেষকরা


Odd বাংলা ডেস্ক: পৃথিবীর মতো নয়, বরং পৃথিবীর চেয়ে কয়েকগুণ বেশি বাসযোগ্য প্রায় দু-ডজন গ্রহের সন্ধান পেলেন গবেষকরা। ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ডির্ক স্কুলজে-মাকুচ-র নেতৃত্বে সম্প্রতি অ্যাস্ট্রোবায়োলজি জার্নালে প্রকাশিত সম্ভাব্য বাসযোগ্য গ্রহগুলির চারিতরিক বৈশিষ্টের একটা বিবরণ দেওয়া হয়েছে। 

অ্যাস্ট্রোবায়োলজি ওয়েব-এর একটি প্রতিবেদন অনুসারে, সম্বাব্য বাসযোগ্য এইসব গ্রহগুলি পৃথিবীর চেয়ে আরও বেশি বয়স্ক, আকারে কিছুটা বড়,  অধিক উষ্ণ এবং সম্ভবত পৃথিবীর চেয়ে একটু সিক্ত। এমনকি এইসব গ্রহের কক্ষপথে থাকা কিছু নক্ষত্র কিন্তু আমাদের সূর্যের চেয়েও অধিক ভাল হতে পারে। এই সমস্ত গ্রহগুলিতে মানুষের জীবন-যাপন আরও সহজ হতে পারে।

স্কুলজে-মাকুচ জানিয়েছেন, সম্ভাব্য এই গ্রহগুলি পৃথিবী থেকে প্রায় শত আলোকবর্ষ দূরে। তিনি আরও বলেন এই গবেষণা ভবিষ্যতের পর্যবেক্ষণের প্রচেষ্টাগুলির ওপর আলোকপাত করতে সহায়তা করবে, যেমন নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ, লুভিওর(LUVIOR) স্পেস অবজারভেটরি এবং ইউরোপীয় মহাকাশ সংস্থার প্লাটো (PLATO) স্পেস টেলিস্কোপ। 

এ প্রসঙ্গে তিনি আরও জানিয়েছেন, 'পরের স্পেস টেলিস্কোপগুলি আসার সঙ্গে সঙ্গে আমরা আরও তথ্য পেয়ে যাব, সুতরাং এ সম্পর্কে কয়েকটি লক্ষ্য নির্বাচন করা জরুরি। এর জন্য আমাদের এমন কিছু গ্রহের দিকে মনোনিবেশ করতে হবে যার জটিল জীবনের জন্য সবচেয়ে আশাব্যঞ্জক পরিস্থিতি রয়েছে। তবে, এক্ষেত্রে আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে যাতে আমরা দ্বিতীয় পৃথিবীর সন্ধানে আটকে না পড়ি, কারণ এমন গ্রহ থাকতে পারে যা আমাদের জীবনের চেয়েও বেশি উপযুক্ত হতে পারে।'

তবে এপ্রসঙ্গে আরও একটি বিষয় জানিয়ে রাখা ভাল, তা হল, সম্ভাব্য ২৪টি গ্রহের মধ্যে কোনওটাই বাসযোগ্য গ্রহের মানদণ্ডের তালিকার সবটা পূরণ করতে পারেনি। তবে সম্ভাব্য গ্রহগুলির মধ্যে একটির মধ্যে ৪টি ক্রিটিক্যাল কিছু বৈশিষ্ট্য লক্ষ্য করা গিয়েছে, যাতে একে পৃথিবীর চেয়েও বেশি বাসযোগ্য বলে অভিহিত করা যায়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.